১৬ জুন ২০২৪, রবিবার



জানা-অজানা
প্রিন্ট

বিশ্বের সবচেয়ে দামি সুগন্ধি কোনটি

ঢাকা বিজনেস ডেস্ক || ২২ মার্চ, ২০২৩, ০৩:০৩ পিএম
বিশ্বের সবচেয়ে দামি সুগন্ধি কোনটি


বাসা থেকে সুন্দর করে সেজেগুজে বেড়াতে যাওয়ার জন্য বের হলেন। কিন্তু একটু সুগন্ধি না মাখলে অসম্পূর্ণ মনে হয়। বেশিরভাগ মানুষ প্রয়োজনে সুগন্ধি ব্যবহার করে। আবার অনেকেই শখের বশে নামিদামি সংস্থার সুগন্ধি ব্যবহার করেন।   

সাধারণত, সুগন্ধি কাঁচের বোতলে থাকে। কিন্তু দামি সুগন্ধিগুলোর একটি বৈশিষ্ট্য হলো, বোতল আর প্যাকেজিং। বিশ্বের অন্যতম মূল্যবান সুগন্ধিগুলোর বোতল ক্রিস্টাল, মূল্যবান পাথর এমনকি, হিরে দিয়েও সুসজ্জিত থাকে।

সাধারণ কাঁচের বোতলের সুগন্ধি সাধারণ মানুষ কেনে অল্প টাকায়। কিন্তু, ধনকুবেররা সুগন্ধি কিনতে কোটি টাকা খরচ করতেও পিছপা হন না। বিশ্বের বেশ কয়েকটি উচ্চমানের সুগন্ধির একেকটি বোতল কোটি টাকায়ও বিক্রি হয়। কিন্তু আপনি জানেন কি বিশ্বের সবচেয়ে দামি সুগন্ধি কী?

বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি সুগন্ধি হলো 'শুমুখ'। এই সুগন্ধির বোতলটির দাম প্রায় সাড়ে ৯ কোটি টাকা। ২০১৯ সালে ‘নাবিল পারফিউম’ নামক সংস্থা এই সুগন্ধি তৈরি করে। কিন্তু কেন এত দাম এর? চন্দন, কস্তুরী ও গোলাপের নির্যাস দিয়ে তৈরি এই সুগন্ধির বোতল সাড়ে ৩ হাজারেরও বেশি হিরে, ২.৫ কেজির সোনা ও ৫.৯ কেজি রুপা দিয়ে তৈরি।

৩ বছরেরও বেশি সময় ধরে প্রায় ৪৯০ বারের চেষ্টার পর প্রস্তুতকারকেরা এই সুগন্ধি তৈরি করেছিল। শুমুখের বোতলটির দু’টি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডও রয়েছে। শুমুখই এক মাত্র সুগন্ধির বোতল যা এত সংখ্যক হিরে দিয়ে তৈরি। 

রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যায় এই সুগন্ধির বোতল। শুমুখের এই সুগন্ধি বোতল পৃথিবীর সবচেয়ে লম্বা রিমোট নিয়ন্ত্রিত সুগন্ধির বোতল।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন