২৫ জুন ২০২৪, মঙ্গলবার



লাইফ স্টাইল
প্রিন্ট

কোরবানির ঈদে ফ্রিজের যত্ন নেবেন যেভাবে

ঢাকা বিজনেস ডেস্ক || ১৬ জুন, ২০২৪, ০৯:০৬ এএম
কোরবানির ঈদে ফ্রিজের যত্ন নেবেন যেভাবে


আজ বাদে কাল পবিত্র কোরবানির ঈদ। এই ঈদের কথা শুনলেই নাকে যেন মাংসের ঘ্রাণ চলে আসে। কোরবানি ঈদে আনন্দের সঙ্গে সঙ্গে থাকে পাহাড় সমান ব্যস্ততাও। ঈদের দিনের কোরবানির প্রস্তুতির সঙ্গে সঙ্গে নিজের ঘরকেও করতে হয় কোরবানির জন্য প্রস্তুত। ঘরে বেড়ে যায় নানান কাজ। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো কোরবানির পশুর মাংস সংরক্ষণের কাজ। আর এখন তা সংরক্ষণের জন্য একমাত্র মাধ্যম হলো ঘরের ফ্রিজ বা রেফ্রিজারেটর।

নিয়মিত ফ্রিজ ব্যবহারে অনেক সময় মাছ মাংস থেকে রক্ত জমে থাকতে পারে। এছাড়া বরফ জমে থাকে। ফ্রিজে যে শুধু মাছ-মাংস থাকে, তাও নয়। অন্যান্য অনেক মসলাও থাকে। দীর্ঘদিন ফ্রিজে নানান ধরনের মাছ -মাংস মসলা থাকার ফলে ফ্রিজ খানিকটা নোংরা হয়ে যায়। আর কোরবানি ঈদের জন্য ফ্রিজ সঠিকভাবে পরিষ্কার করা প্রয়োজন।  

ঈদের আগেই ফ্রিজ খালি করে ভালোভাবে পরিষ্কার করে ফেলুন। সঠিক সময়ে যদি ফ্রিজটি প্রস্তুত না থাকে, তাহলে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হবে। চলুন জেনে নেই কী কী করণীয় ফ্রিজ পরিষ্কারে।

সবার আগে ফ্রিজের মেইন সুইচ বন্ধ করে দিন। যেন কোনো দুর্ঘটনা ঘটতে না পারে। এতে ফ্রিজে থাকা আগের জিনিসপত্রও জমাট বাঁধা অবস্থা থেকে মুক্ত হবে। এরপর ফ্রিজে থাকা মাছ-মাংস বা অন্যান্য সবকিছু বের করে রাখুন। এবারে পানিতে একটু ডিটারজেন্ট মিশিয়ে নরম কাপড় ভিজিয়ে ফ্রিজের ভেতরের অংশ ভালো করে মুছে নিন।

এছাড়া ফ্রিজের দুর্গন্ধ দূর করতে একটি পাত্রে বেকিং সোডা ও লেবুর রস মিশিয়ে ফ্রিজ পরিষ্কার করতে পারেন।

একটি জিনিস খেয়াল রাখবেন, শিরিষ কাগজ বা শক্ত কিছু দিয়ে কখনোই ফ্রিজ পরিষ্কার করবেন না। কারণ শক্ত জিনিস দিয়ে পরিষ্কার করলে ফ্রিজের প্লাস্টিক কোটিং নষ্ট হয়ে যেতে পারে।

নরম কাপড় কিংবা ব্রাশ, ভিনেগার মিশ্রিত পানিতে ভিজিয়ে ফ্রিজের দরজার রাবার ও হ্যান্ডলটিও পরিষ্কার করুন। এতে এর আঠালো ভাবটি দূর হয়ে যাবে।

ফ্রিজের বাইরের অংশ পরিষ্কার করতে বাজারে বেশ কিছু অ্যামোনিয়া ফ্রি লিকুইড ক্লিনার পাওয়া যায়। সেগুলো ব্যবহার করুন। এতে বাইরের প্লাস্টিকের আবরণটি সুরক্ষিতও থাকবে এবং চকচকেও হয়ে উঠবে।

ফ্রিজ পরিষ্কার হয়ে গেলে ফ্রিজকে কিছুক্ষণ খালি রেখে ফ্রিজের দরজাটা খোলা রাখুন। এতে করে নিজের ভিতরে থাকা গন্ধ হাওয়ার মাধ্যমে বের হয়ে যাবে।

সম্পূর্ণ ফ্রিজটি পরিষ্কার হয়ে গেলে ফ্রিজের দরজা বন্ধ করে দিয়ে ফ্রিজের লাইন অন করে দিন এবং ফ্রিজ ঠাণ্ডা না হওয়া পর্যন্ত ফ্রিজের ভেতর কিছু না রাখাই ভালো।



আরো পড়ুন