১৮ মে ২০২৪, শনিবার



লা লিগার প্রথম দিনই মাঠে নামছে বার্সেলোনা-মাদ্রিদ

ক্রীড়া ডেস্ক || ২৫ জুন, ২০২৩, ০২:০৬ পিএম
লা লিগার প্রথম দিনই মাঠে নামছে বার্সেলোনা-মাদ্রিদ


লা লিগার নতুন মৌসুম শুরু আগামী ১২ আগস্ট। এর আগেই ২০২৩-২৪ মৌসুমের সূচি প্রকাশ করা হয়েছে। প্রথম দিনেই মাঠে নামছে দুই জায়ান্ট বার্সেলোনা ও মাদ্রিদ। অতীতে এই দলটির বিরুদ্ধে বেশ কঠিন সময় পার করেছে বার্সা। গত মৌসুমে প্রথম ম্যাচে ১-০ গোলের কষ্টার্জিত জয়ের পর দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করেছে জাভি হার্নান্দেজের দল। 

বার্সেলোনার কাছ থেকে যে-কোনো মূল্যে লা লিগার হারানোর শিরোপাটা উদ্ধার  করতে বদ্ধপরিকর রিয়াল মাদ্রিদ। সে লক্ষ্যে ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহামকে বরুসিয়া ডর্টমুন্ড থেকে ১০৩ মিলিয়ন ইউরোতে দলে ভিড়িয়েছে। এছাড়া ১২০ মিলিয়ন ইউরোর বেশি ব্যয় করে পিএসজির কিলিয়ান এমবাপ্পে অথবা টটেনহ্যামের হ্যারি কেনের যে-কোনো একজনকে দলে নিতে আগ্রহী গ্যালাকটিকোরা। তারকা স্ট্রাইকার করিম বেনজেমা সৌদি আরবে চলে যাওয়ায় তার জায়গা পূরণে উঠেপড়ে লেগেছে কার্লো আনচেলত্তির রিয়াল মাদ্রিদ। 

মাদ্রিদও কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে নতুন মৌসুম শুরু করতে যাচ্ছে। প্রথম দিনে আরও মাঠে নামবে সেভিয়া বনাম ভ্যালেন্সিয়া ও ভিয়ারিয়াল বনাম রিয়াল বেটিস। 

আসন্ন মৌসুমে নিয়মিত হোম ভেন্যু ক্যাম্প ন্যুতে আর খেলতে পারছে না বার্সেলোনা। আগামী অন্তত ১৫ মাস স্টেডিয়ামের সংষ্কার কাজ চলার কথা রয়েছে। এসময় বার্সেলোনার হোম ম্যাচগুলো মন্টিজুইকের অলিম্পিক স্টেডিয়ামে আয়োজিত হবে। এর ফলে স্টেডিয়ামে ধারণক্ষমতা ১ লাখ থেকে কমে অর্ধেকে নেমে এসেছে। জাভি স্বীকার করেছেন নতুন পরিবেশের সঙ্গে তাদের মানিয় নেওয়া কিছুটা হলেও কঠিন হবে। ২০ আগস্ট দ্বিতীয় সপ্তাহে দ্বিতীয় ম্যাচেই এই মাঠে কাডিজকে আতিথ্য দিবে জাভি বাহিনী। কিন্তু বার্সেলোনা তাদের প্রথম চার ম্যাচের তিনটিই খেলবে ঘরের বাইরে। 

সেপ্টেম্বরে আন্তর্জাতিক বিরতির আগে ২৭ আগস্ট ভিয়ারিয়াল ও ৩ সেপ্টেম্বর ওসাসুনার বিরুদ্ধে মাঠে নামবে বার্সা। কঠিন এই চ্যালেঞ্জের পর চার ম্যাচের তিনটিই খেলবে ঘরের মাঠে, প্রতিপক্ষ রিয়াল বেটিস, সেল্টা ভিগো ও সেভিয়া। অক্টোবরের এই সময়ের মধ্যে আবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বও শুরু হয়ে যাবে। 

এদিকে, এ্যাথলেটিকোর পর দ্বিতীয় ম্যাচে ২০ আগস্ট আলমেরিয়া ও ২৭ আগস্ট সেল্টা সফরে যাবে রিয়াল মাদ্রিদ। এর পরপরই মাদ্রিদ ডার্বিতে ৩ সেপ্টেম্বর বার্নাব্যুতে গেতাফেকে আতিথ্য দিবে। 

অক্টোবরের একেবারে শেষভাগে বার্সেলোনার বিরুদ্ধে মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে মাঠে নামবে মাদ্রিদ।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন