২৬ জুন ২০২৪, বুধবার



দেশে বিদ্যুৎ উৎপাদনের নতুন রেকর্ড

স্টাফ রিপোর্টার || ১৮ এপ্রিল, ২০২৩, ১১:০৪ পিএম
দেশে বিদ্যুৎ উৎপাদনের নতুন রেকর্ড


দেশে বিদ্যুৎ উৎপাদনে গত কয়েক দিন ধরেই তৈরি হচ্ছে নতুন রেকর্ড। মঙ্গলবার (১৮ এপ্রিল) রাতেও রেকর্ড ১৫ হাজার ৬২৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে, যা ৫৩ বছরের ইতিহাসে সর্বোচ্চ।

এর আগে গত ১৩ এপ্রিল বৃহস্পতিবার রাত ৯টায় দেশের সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ১৫ হাজার ৩০৪ মেগাওয়াট। তারও আগে গত ১২ ও ১১ এপ্রিল রাতেও দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়। ওইদিন বিদ্যুৎ উৎপাদন হয় ১৪ হাজার ৯৩২ মেগাওয়াট। আর গত ১১ এপ্রিল রাত ৯টায় ১৪ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছিল।

এদিকে, রেকর্ড বিদ‍্যুৎ উৎপাদন হওয়ার পরেও দেশের বিভিন্ন জায়গায় লোডশেডিং হওয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। এ অবস্থায় আজ দুপুরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এক ফেসবুক স্ট্যাটাসে দুঃখ প্রকাশ করেছেন। 

স্ট্যাটাসে তিনি লেখেন, ‌‌‘সম্মানিত গ্রাহকবৃন্দ, এ বছর গ্রীষ্ম, সেচ মৌসুম এবং রোজা একসঙ্গে হওয়ায় বিদ্যুতের চাহিদা সর্বোচ্চ পর্যায়ে পৌছবে সেটা আমরা আগেই ধারণা করেছিলাম। বাংলাদেশের ইতিহাসে রেকর্ড বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে আমরা আমাদের পূর্ব প্রস্তুতির স্বাক্ষরও রেখেছি। কিন্তু গত ৫০ বছরের তাপমাত্রার রেকর্ড ভেঙে বর্তমানে যে নজিরবিহীন দাবদাহ চলছে, তাতে ধারণার চেয়েও বিদ্যুতের চাহিদা অনেক বেশি বেড়ে গেছে। ফলে দেশের অনেক জায়গায় লোডশেডিং করতে হচ্ছে। এতে সাধারণ মানুষ, বিশেষ করে শিশু ও বয়স্কদের প্রচণ্ড কষ্ট হচ্ছে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘এ অনাকাঙ্ক্ষিত দুর্ভোগের জন্য আমরা আন্তরিক সহমর্মিতা ও দুঃখ প্রকাশ করছি। সেইসঙ্গে সবার অবগতির জন্য জানাতে চাই, পরিস্থিতি উত্তরণে বিদ্যুৎ বিভাগ সর্বাত্মক কাজ করছে। খুব শিগগিরই আবারও স্বস্তিদায়ক পরিবেশ ফিরে আসবে। সম্মানিত গ্রাহকবৃন্দ, ধৈর্যধারণের জন্য আপনাদের আন্তরিক ধন্যবাদ জানাই।’

বর্তমানে দেশের বিদ্যুতের উৎপাদন সক্ষমতা ২২ হাজার ৭০০ মেগাওয়াট।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন