১৬ জুন ২০২৪, রবিবার



ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে বাংলাদেশের ইতিহাস

ক্রীড়া ডেস্ক || ১২ মার্চ, ২০২৩, ১১:৩৩ পিএম
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে বাংলাদেশের ইতিহাস


সামনে স্বল্প রানের লক্ষ্য ছিল বাংলাদেশের। ১১৭ রান টপকাতে হবে। লক্ষ্য তাড়ায় নেমে ৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেলো টাইগাররা। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির দুই ম্যাচের জয় পেয়ে প্রথমবারের মতো সিরিজ জিতে ইতিহাস গড়লো বাংলাদেশ।  ইংল্যান্ডের বিরুদ্ধে সব ধরনের ফরমেটের মধ্যে এই প্রথম সিরিজ জিতলো বাংলাদেশ।

এর আগে ওয়ানডেতে সিরিজ হারলেও টি-টোয়েন্টির সিরিজ জিতে যেন প্রতিশোধ নিলো সাকিবের দল।    

এদিকে, মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চলছিল বাংলাদেশ-ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ। টস জিতে প্রথমে ইংল্যান্ডকে ব্যাটে পাঠিয়েছিল বাংলাদেশ অধিনায়ক সাবিক আল হাসান। মিরাজ-তাসকিনদের আঘাতে ইংলিশ শিবির লণ্ডভণ্ড। সব ওভার খেলে সব উইকেটের বিনিময়ে ১১৭ রান করেছিল বাটলারের দল। বাংলাদেশের সামনে লক্ষ্য ছিল ১১৮ রান।    

ইংল্যান্ডের বিপক্ষে এখনো কোনো ফরমেটেই সিরিজ জয়ের দেখা পায়নি বাংলাদেশ। এবার নিজেদের মাঠে ওয়ানডে হাত ছাড়া হলেও আশার আলো জাগিয়েছিল টি-টোয়েন্টি। সুযোগটি কাজে লাগালো বাংলাদেশ। 

তিন ম্যাচ ওয়ানডে সিরিজে মিরপুরের দুটিতে হারে তামিম ইকবালের দল। কিন্তু চট্টগ্রামে গিয়ে পাল্টে যায় চিত্র। শেষ ওয়ানডে নিজেদের করে নেয় টাইগাররা। ওয়ানডে ও টি-টোয়েন্টির পরপর তিন ম্যাচ জেতা হলো বাংলাদেশের।   

এদিকে দ্বিতীয় টি-টোয়েন্টি জিতে সিরিজে সমতায় ফিরতে চেয়েছিল ইংলিশরা। তবে, সিরিজে ফেরা হলো না ইংলিশদের।

বোলিংয়ে ৪ ওভারে ১২ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন টাইগার অলরাউন্ডার মিরাজ। এর আগে তার সেরা বোলিং ফিগার ছিল ৯ রানে ৩ উইকেট। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন