২৫ জুন ২০২৪, মঙ্গলবার



ছন্দে ফিরলো বাংলাদেশ, নেদারল্যান্ডসকে হারালো ২৫ রানে

ঢাকা বিজনেস স্পোর্টস ডেস্ক || ১৪ জুন, ২০২৪, ১২:০৬ এএম
ছন্দে ফিরলো বাংলাদেশ, নেদারল্যান্ডসকে হারালো ২৫ রানে


বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে কোয়ার্টার ফাইনালের পথে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ। 

এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৯ রান তুলেছিল তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান (৪৬ বলে) করেন সাকিব আল হাসান। ম্যান অব দি ম্যাচও হয়েছেন তিনি। এই জয়ের ফলে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের ২ নম্বরে বাংলাদেশ। শীর্ষে আছে দক্ষিণ আফ্রিকা। 

বোলিংয়ে শুরু এবং মাঝের ওভারগুলোতে খুব একটা সুবিধা করতে না পারলেও শেষের দিকে দারুণ জ্বলে ওঠে বাংলাদেশ। মোস্তাফিজুর রহমান দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেন। ৪ ওভারে ১২ রান দিয়ে গুরুত্বপূর্ণ সময়ে নিয়েছেন ১ উইকেট। রিশাদ ৪ ওভারে ৩৩ রান দিলেও উইকেট পেয়েছেন ৩ টি। ১১১ রানে পর পর দুই উইকেট নিয়ে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে আনেন তিনি। তাসকিন আহমেদ ৪ ওভারে ৩০ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট। সাকিব আল হাসান ৪ ওভঅরে ২৯ রান দিলেও থেকেছেন উইকেট শূণ্য। রিয়াদ ১ ওভারে ৬ রান দিয়ে পেয়েছেন ১ উইকেট। অপর উইকেটটি নেন তানজিম সাকিব, ২৩ ওভারে দিয়েছেন ২৩ রান। 

নেদারল্যান্ডসের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান (২২ বল) করেন অ্যাঙ্গেলব্রেখট। অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস ২৩ বলে করেন ২৫ রান। ২৬ রান ((১৬ বল) করেন বিক্রমজিৎ সিং। এছাড়া বলার মতো রান পাননি আর কেউই।  

টি টোয়েন্টি বিশ্বকাপে বৃহস্পতিবার (১৩ জুন) রাতে নেদারল্যান্ডসের মুখোমুখি হয় টিম টাইগার। বৃষ্টির কারণে কিছুটা বিলম্ব হয়েছে টস হতে। বৃষ্টি থামার পর টসে হেরে ব্যাটিং পায় বাংলাদেশ। টাইগার টিমে আজ কোনো পরিবর্তন করা হয়নি। 

ইনিংসের শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। দলীয় ৩ রানের মাথায় আনাড়ির মতো রিভার্স সুইপ খেলতে গিয়ে প্রথম স্লিপে ধরা খান অধিনায়ক শান্ত। ৩ বলে মাত্র ১ রান করে সাজ ঘরে ফিরেন তিনি। এরপর ওয়ান ডাউনে নামা লিটন দাশও ২ বলে ১ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন। এবারের বিশ্বকাপ এবং এর আগের ম্যাচগুলোতে থেকে ওপেনিংয়ে দারুণ ক্ষত নিয়ে পথ চলতে হচ্ছে বাংলাদেশকে। হুড়মুড় করে ভেঙে যাচ্ছে টপ অর্ডার। হার্ড হিটার হৃদয়ও আজ সুবিধে করতে পারেন নি। ১৫ বলে করেছেন মাত্র ৯ রান। 

তবে সাকিব এবং রিয়াদ এই দুই সিনিয়র ক্যাম্পেইনার আজ ভালো খেলেছেন, দলকে দিয়েছেন সম্মানজনক সংগ্রহ। সাকিব অপরাজিত থাকেন ৬৪ রানে। ২১ বলে ২৫ রান করে আউট হন রিয়াদ। এছাড়া শুরুর ধাক্কা সামলাতে তানজিদের ২৬ বলে ৩৫ রানের ইনিংসটিও ছিল উল্লেখ করার মতো। ৭ বলে ১৪ রানে অপরাজিত ছিলেন আরেক ব্যাটার জাকের আলী। 

এবারের বিশ্বকাপে এটি বাংলাদেশের তৃতীয় ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্র্যানাডাইনস কিংসটাউন শহরে হচ্ছে এই ম্যাচটি। বিখ্যাত এই স্টেডিয়ামটির নাম আর্নস ভেল। সমুদ্রের তীরে এই দৃষ্টিনন্দন স্টেডিয়ামটি। 

বাংলাদেশ প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে দুই উইকেটে জিতেছিল। পরের ম্যাচে মাত্র ৪ রানে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে। 

প্রতি গ্রুপ থেকে দুটি করে দল যাবে কোয়ার্টার ফাইনালে। ডি গ্রুপে ৩ ম্যাচের সবগুলো জিতে দক্ষিণ আফ্রিকা ৬ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। দুই ম্যাচের একটিতে জিতে, আরেকটিতে হেরে বাংলাদেশের পয়েন্ট দুই। নেদারল্যান্ডসও একই সমীকরণে। তবে রান রেটের ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ। আজকের ম্যাচটি তাই বাংলাদেশের জন্য খুব গুরুত্বপূর্ণ। 

ডি গ্রুপে দুই ম্যাচে ১ পয়েন্ট নিয়ে নিয়ে নেপাল চতুর্থ এবং ৩ ম্যাচে এক পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা আছে ৫ম স্থানে। ৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে নেদারল্যান্ডস।



আরো পড়ুন