১৯ মে ২০২৪, রবিবার



অর্থনীতি
প্রিন্ট

যেমন গেলো বিদায়ী সপ্তাহের শেয়ারবাজার

মোহাম্মদ তারেকুজ্জামান || ১৪ অক্টোবর, ২০২৩, ০৯:১০ পিএম
যেমন গেলো বিদায়ী সপ্তাহের শেয়ারবাজার


দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ সদ্য বিদায়ী সপ্তাহে (৮ অক্টোবর-১২ অক্টোবর) মোট লেনদেন কমেছে। বেড়েছে সবগুলো সূচকের লেনদেন ও বাজারমূলধন। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৫ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ২ হাজার ৩৩৫ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন কমেছে ১৩ দশমিক ৭৩ শতাংশ। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৪০৩ টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল। এরমধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত ছিলো ২১৯ টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। আর ৩৭টি কোম্পানির কোন লেনদেন হয়নি।

এদিকে ডিএসই সূত্রে আরো জানা গেছে, ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিলো ৬ হাজার ২৬১ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৮ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ১২ শতাংশ বেড়েছে সূচক।

শরিয়াহ্ সূচক গত সপ্তাহে ছিলো ১ হাজার ৩৫৫ পয়েন্ট। আর বিদায়িী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৩ পয়েন্ট। আর ডিএসই ৩০ সূচক গত সপ্তাহে ছিলো ২ হাজার ১৩৭ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ১৪১ পয়েন্ট। 

সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৪ পয়েন্ট। অর্থাৎ এক্ষেত্রে সূচক ৩ দশমিক ৮৯পয়েন্ট বেড়েছে। অর্থাৎ ০ দশমিক ১৮ শতাংশ বেড়েছে। গত সপ্তাহে বাজার মূলধন ছিলো ৭ লাখ ৭৬ হাজার ৭৭১ কোটি ১৭ লাখ ৮৪ হাজার ৮২২ টাকা। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৭৭ হাজার ১৮৫ কোটি ৮০ লাখ ৮২ হাজার ৮৬৮ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ০ দশমিক ০৫ শতাংশ।

দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এ বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ১১০ কোটি ৬০ লাখ ৫১ হাজার ৯১৯ টাকা। এর আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৬৬ কোটি ৬৯ লাখ ৪৬ হাজার ১২ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ৪৩ কোটি ৯১ লাখ ৫ হাজার ৯০৭ টাকা।

সিএসইতে মোট ২২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল। এরমধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত ছিলো ১১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। সিএসইতে সবগুলো ছিলো ঊর্ধ্বমুখি।

সিএসই প্রধান সূচক সিএএসপিআই গত সপ্তাহের তুলনায় সদ্য বিদায়ী সপ্তাহে বেড়েছে ০ দশমিক ০৭ শতাংশ। সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ১৬ শতাংশ, সিএসসিএক্স বেড়েছে ০ দশমিক ০৭ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে ০ দশমিক ১৮ শতাংশ, সিএসআই বেড়েছে ০ দশমিক ০৫ শতাংশ ও সিএসইএসএমইএক্স বেড়েছে ০ দশমিক ৩০ শতাংশ।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন