২৬ জুন ২০২৪, বুধবার



নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘নেমপ্লেট’

বিনোদন ডেস্ক || ১৫ মার্চ, ২০২৩, ০৯:৩৩ পিএম
নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘নেমপ্লেট’


নেপালের রাজধানী কাঠমান্ডুতে বসছে ষষ্ঠ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের আসরের পর্দা উঠবে ১৬ মার্চ। উৎসব চলবে ২০ মার্চ পর্যন্ত। এ উৎসবে ‘শর্ট লাইভ অ্যাকশন’ ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে জীবন শাহাদাতের সিনেমা ‘নেমপ্লেট’।

 ২১ মিনিট ব্যাপ্তির ‘নেমপ্লেট’ সিনেমাটিতে একেকটি বাড়ির নামকরণ ও তার পেছনের আবেগ-অনুভূতির গল্পগুলো তুলে ধরা হয়েছে। ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে প্রদর্শিত হবে ‘নেমপ্লেট’। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শন হয়েছে সিনেমাটি। 

সিনেমার পরিচালক জীবন শাহাদাৎ বলেন, 'আগেও সিনেমা নিয়ে দেশের বাইরে গিয়েছি। আবারও দেশের বাইরে যাচ্ছি সিনেমার প্রতিনিধিত্ব নিয়ে। আমার দেশের পতাকা উড়বে আর আমি তার প্রতিনিধিত্ব করছি, এইটা আমার কাছে গর্বের বিষয়।'


সিনেমার চিত্র্যনাট্য প্রসঙ্গে  শাহাদাৎ বলেন, 'এই সিনেমা বাস্তবতানির্ভর। কাহিনিনির্ভর। পুরনো বাড়িগুলোর নাম নিয়ে আগের মানুষদের আবেগ থাকে। বাড়ির নাম রাখার পেছনে একটা গল্প থাকে। কিন্তু কালের বিবর্তনে সেই পুরনো বাড়ি ভেঙে বহুতল ভবন নির্মাণ করা হয়। আর তার সঙ্গেই হারিয়ে যায় সেই আবেগ আর অনুভূতির গল্প। আর এই প্রসঙ্গই আমি তুলে ধরার চেষ্টা করেছি এই সিনেমায়।' 

উল্লেখ্য, ৩৫টি দেশের ৯৫টি সিনেমা এবারের আসরে দেখানো হবে। এবার থাকছে ‘ওয়ার্ল্ড প্যানোরমা’, ‘ডকুমেন্টারি ফিল্ম’, ‘ডকু মেড ইন নেপাল’, ‘শর্ট লাইভ অ্যাকশন’, ‘ন্যাশনাল শর্ট’ এবং ‘শর্টস অ্যানিমেটেড’ ক্যাটাগরি।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন