২৬ জুন ২০২৪, বুধবার



গাজায় হামলা বন্ধে ইসরায়েলকে ১৩ দেশের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক || ১৮ মে, ২০২৪, ০১:০৫ পিএম
গাজায় হামলা বন্ধে ইসরায়েলকে ১৩ দেশের চিঠি


রাফায় বড় ধরনের হামলা না চালাতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে চিঠি দিয়েছে ১৩টি দেশ। চিঠিতে বলা হয়েছে- ‘আমরা রাফায় পূর্ণ মাত্রার সামরিক অভিযানের বিরোধিতা পুনর্ব্যক্ত করছি, যা বেসামরিক জনগণের ওপর বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে।’ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলকে চিঠি পাঠানো ১৩ দেশের মধ্যে রয়েছে- অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যদেশ ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও সুইডেন।

এসব দেশ ইসরায়েলের মিত্র হিসেবে পরিচিত। দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা পাঁচ পাতার একটি চিঠিতে স্বাক্ষর করে তা ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের হাতে তুলে দিয়েছেন। 

পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন, ‘আমরা ইসরায়েল সরকারকে রাফাসহ সব প্রাসঙ্গিক ক্রসিং পয়েন্ট দিয়ে গাজা উপত্যকায় মানবিক সহায়তা ঢুকতে দেওয়ার অনুরোধ করছি।’ একই মন্ত্রীদের পক্ষ থেকে টেকসই যুদ্ধবিরতির জন্যও আবেদন করা হয়। এছাড়া বেসামরিক নাগরিকদের পাশাপাশি আন্তর্জাতিক এবং স্থানীয় মানবিক সহায়তাকর্মী ও সাংবাদিকদের সুরক্ষায় জোরালো পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়।

গাজায় হামলার পর থেকে অনেকে রাফাতে আশ্রয় নিয়েছে। এখন নতুন করে সেখানে অভিযান চালাচ্ছে ইসরায়েল। এ অভিযানের ফলে সেখানে বড় ধরনের মানবিক বিপর্যয় সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে আন্তর্জাতিক সম্প্রদায়। 

ইসরায়েলি বাহিনী গত সপ্তাহে রাফাহ ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ত্রাণ সরবারহ কমে গেছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটিকে নির্মূলে পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হামলায় ৩৫ হাজার ৩০৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের অধিকাংশই নারী ও শিশু।



আরো পড়ুন