২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



যুক্তরাষ্ট্রে জ্বালানি তেল-গ্যাসের উৎপাদন বাড়ছে

ঢাকা বিজনেস ডেস্ক || ০৩ জুন, ২০২৩, ০৬:৩৬ এএম
যুক্তরাষ্ট্রে জ্বালানি তেল-গ্যাসের উৎপাদন বাড়ছে একটি জ্বালানি তেল শোধনাগার। ছবি: রয়টার্স


যুক্তরাষ্ট্রে এবার  জ্বালানি তেল ও গ্যাসের উৎপাদন বাড়ানো হয়েছে।  দেশটির সরকারি প্রতিবেদন বলছে, ২০২৩ সালের ফেব্রুয়ারির তুলনায় মার্চে উৎপাদন বেড়েছে প্রতিদিন গড়ে ১ লাখ ৭১ হাজার ব্যারেল। দেশটির ৪৮ অঙ্গরাজ্যেই প্রতিদিনই গড় উৎপাদন বাড়ছে।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের জানুয়ারি-মার্চ; এই তিন মাসে ২০২২ সালের একই সময়ের তুলনায় ১০ শতাংশেরও বেশি বেড়েছে।   এদিকে মার্চে গ্যাস উত্তোলিত হয়েছে ৩ লাখ ১৭ হাজার ১০০ কোটি ঘনফুট। এই হিসাবে মার্চে গ্যাস উত্তোলন বেড়েছে ৭ শতাংশ। চলতি বছরের প্রথম প্রান্তিকে উত্তোলিত গ্যাসের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৯ লাখ ১৮ হাজার কোটি ঘনফুট। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৭ শতাংশ বেশি। 

এর আগে, যুক্তরাষ্ট্রে ২০২২ সালের জুনে  অপরিশোধিত জ্বালানি তেলের দাম  প্রতি ব্যারেলে ১১৯ ডলার বেড়েছিল। ফলে মার্কিন সরকার তেল উত্তোলনের প্রতি ঝুঁকে পড়ে। প্রাকৃতিক গ্যাসের দাম ২০২২ সালের আগস্টে মাসিক ভিত্তিতে প্রতি মেট্রিক মিলিয়ন ব্রিটিশ থারমাল ইউনিটে ৯ ডলার করে বেড়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের মার্চে বাণিজ্যিক ভিত্তিতে অপরিশোধিত জ্বালানি তেল কারখানায় উত্তোলন ছিল ২ কোটি ৪০ লাখ ব্যারেল। যা গত ১০ বছরের মধ্যে বেশি। যুক্তরাষ্ট্রে মার্চে গ্যাসের মজুদ ছিল ২১ হাজার ৪০০ কোটি ঘনফুট। যা গত ১০ বছরের গড় মজুদের চেয়ে বেশি।  

ঢাকা বিজনেস/এনই



আরো পড়ুন