২৬ জুন ২০২৪, বুধবার



ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেলেন গৌতম গম্ভীর

ক্রীড়া ডেস্ক || ১৮ মে, ২০২৪, ০১:০৫ পিএম
ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেলেন গৌতম গম্ভীর


টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতের প্রধান কোচের দায়িত্ব ছাড়ছেন রাহুল দ্রাবিড়। ইতোমধ্যে তার উত্তরসূরি নিয়োগ দিতে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে। তবে শুক্রবার (১৭ মে) ভারতের জনপ্রিয় ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো জানাচ্ছে দ্রাবিড়েও উত্তরসূরি হিসেবে গৌতম গম্ভীরকে প্রস্তাব দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

সাবেক ভারতীয় এই ক্রিকেটার বর্তমানে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে কাজ করছেন। ক্রিকইনফো তাদের প্রতিবেদনে জানিয়েছে, কোচ হিসেবে বিসিসিআইয়ের পছন্দের তালিকায় আছেন গম্ভীর। এই ব্যাপারে তার আগ্রহের ব্যাপারে ইতোমধ্যে যোগাযোগও করা হয়েছে। আইপিএলে কলকাতার মেন্টরের দায়িত্বে থাকায় বর্তমানে কিছুটা ব্যস্ত আছেন গম্ভীর। ফলে কেকেআরের আইপিএল শেষ হলে বিস্তারিত আলোচনায় বসবে বিসিসিআই এবং গম্ভীর। 

প্রসঙ্গত, ভারতের প্রধান কোচের পদে আবেদন করার সময়সীমা আগামী ২৭ মে পর্যন্ত, আইপিএলের ফাইনাল শেষের একদিন পর।

গম্ভীরের ঘরোয়া বা আন্তর্জাতিক কোনো পর্যায়েই কোচিংয়ের অভিজ্ঞতা নেই। আইপিএলের দুইটি দলের হয়ে মেন্টর হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে তার। ২০২২ এবং ২০২৩ সালে লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের মেন্টর ছিলেন, চলতি মৌসুমে নিজের পুরোনো ঠিকানা কলকাতা নাইট রাইডার্সে ফেরেন তিনি। খেলোয়াড় থাকাকালীন লম্বা সময় কলকাতার হয়ে ২২ গজ মাতান গম্ভীর। 

২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সাত মৌসুম কলকাতাকে নেতৃত্ব দেন। এর মধ্যে পাঁচ মৌসুমে প্লে-অফে খেলে কলকাতা। কেকেআর এখনও পর্যন্ত আইপিএলের শিরোপা জিতেছে ২ বার (২০১২ ও ২০১৪ সালে) দু’বারই দলের অধিনায়ক ছিলেন গম্ভীর।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের কোচের দায়িত্বে আসেন রাহুল দ্রাবিড়। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর নতুন করে চুক্তি বাড়ান তিনি। সে হিসেবে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি আছে দ্রাবিড়ের। এবার আর চুক্তি বাড়াচ্ছেন না দ্রাবিড়, বিসিসিআইও তাই নেমেছে নতুন কোচের খোঁজে।



আরো পড়ুন