২৬ জুন ২০২৪, বুধবার



যে-কারণে আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি ব্যাহত

মো. আজহার উদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া || ১৮ মে, ২০২৪, ০৫:০৫ পিএম
যে-কারণে আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি ব্যাহত


ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া-আগরতলা সড়কে বেইলি সেতু স্থাপনের জন্য  শুক্রবার (১৭ মে) থেকে দুই দিন সবধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এর ফলে ব্যাহত হবে আখাউড়া স্থলবন্দরের পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম।

সবমিলিয়ে অন্তত ৩ কোটি টাকার রপ্তানি আয় থেকে বঞ্চিত হওয়ার শঙ্কার কথা জানিয়েছেন ব্যবসায়ীরা। এর ফলে সরকারও বঞ্চিত হবে আয় থেকে। এছাড়া স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপারে আন্তর্জাতিক বাস সার্ভিসও বন্ধ থাকবে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, আখাউড়া-আগরতলা সড়কের আখাউড়ার গাজীরবাজার এলাকায় জাজি নদীর ওপর নতুন পিসি গার্ডার সেতু নির্মাণ করছে ব্রাহ্মণবাড়িয়া জেলা সড়ক ও জনপথ বিভাগ। নির্মাণ শেষ হতে আরও কিছুটা সময় লাগবে। বর্তমানে নির্মাণাধীন সেতুর পাশে মাটি ফেলে বিকল্প সড়ক তৈরি করে যানবাহন চলাচল স্বাভাবিক রাখা হয়েছে।

তবে আসন্ন বর্ষা মৌসুমে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সড়কটি ভেঙে যান চলাচল সম্পূর্ণ বন্ধ হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। ফলে যানবাহন চলাচল নির্বিঘ্ন রাখতে নির্মাণাধীন গার্ডার সেতুর পাশে একটি বেইলি সেতু স্থাপনের উদ্যোগ নেয় সড়ক বিভাগ, যার কাজ বৃহস্পতিবার দিবাগত রাতে শুরু হয়েছে।

সেতু স্থাপন কাজের জন্য শনিবার ও রোববার আখাউড়া-আগরতলা সড়ক দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। এতে ব্যাহত হবে আখাউড়া-স্থলবন্দরের রপ্তানি বাণিজ্য। যদিও গাজীরবাজার থেকে কালিকাপুর গ্রামের ভেতর দিয়ে মাছের ছোট পিকআপ ভ্যানগুলো রপ্তানির জন্য স্থলবন্দরে প্রবেশ করতে পারবে। তবে রড, সিমেন্ট, পাথর ও প্লাস্টিকসহ অন্যান্য রপ্তানি পণ্যবোঝাই ট্রাকগুলো বিকল্প সড়ক ব্যবহার করতে পারবে না। এতে করে দুই দিনে অন্ত ৩ কোটি টাকার পণ্য কম রপ্তানি হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

আখাউড়া স্থলবন্দরের কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হাসিবুল হাসান বলেন, ‘সড়ক বন্ধের দুইদিন শুধু মাছ রপ্তানি হবে। মাছের পিকআপ ভ্যানগুলো গ্রামের ভেতরের সড়ক দিয়ে বন্দরে আসবে। তবে অন্যান্য পণ্যবোঝাই বড় ট্রাক বন্দরে আসতে না পারায় রপ্তানি হবে না।’ 

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর নিজাম উদ্দিন আহমেদ বলেন, ‘বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলে গার্ডার সেতুর পাশের সড়কটি ভেঙে যেতে পারে। যার ফলে বন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে। এজন্য বর্ষার আগেই বিকল্প হিসেবে বেইলি সেতু স্থাপন করা হচ্ছে। আগামীকাল রাতের মধ্যেই সেতু স্থাপনের কাজ শেষ হবে।’

/ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন