২৬ জুন ২০২৪, বুধবার



কোন ক্রিকেটার কত বেতন পাচ্ছেন

ঢাকা বিজনেস স্পোর্টস ডেস্ক || ১৯ ফেব্রুয়ারী, ২০২৪, ০৪:০২ পিএম
কোন ক্রিকেটার কত বেতন পাচ্ছেন


বাংলাদেশে এখন সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট। সবচেয়ে ধনী ফেডারেশন বা বোর্ডও ক্রিকেট বোর্ড। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে যারা সুযোগ পান, তারা রীতিমতো বিত্তশালী তারকা বনে যান। তাদের বেতনও বেশ সম্মানজনক।

অনেকেরই আগ্রহ থাকে ক্রিকেটারদের বেতন জানার। বেতন দিয়ে অনেকে খেলোয়াড়দের অবস্থান মূল্যায়ন করে থাকেন। যদিও মাসিক বেতন আর মাঠের পারফরমেন্স কিছুটা ভিন্ন। আবার এটাও ঠিক যে, মাঠের পারফরমেন্স দিয়েই বেতন কম-বেশি নির্ধারিত হয়।

বাংলাদেশ ক্র্রিকেট বোর্ড বিসিবি গত ১২ ফেব্রুয়ারি জাতীয় দলের খেলোয়াড়দের বেতন কাঠামো প্রকাশ করে। যাতে ওয়ানডে, টেস্ট এবং টি-টোয়েন্টি; এই তিন ফরমেটের খেলোয়াড়রাই আছেন।

‘এ’ প্লাস ক্যাটাগরির জন্য বেতন ধরা হয়েছে ৪ লাখ টাকা, ‘এ’ ক্যাটাগরির জন্য ৩ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরি ২ লাখ, ‘সি’ ক্যাটাগরির জন্য ১ লাখ ৫০ হাজার এবং ‘ডি’ ক্যাটাগরির জন্য মাসিক বেতন ১ লাখ টাকা।

জাতীয় দলে এখন তিন ফরমেটেই নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার বেতনই এখন সবচেয়ে বেশি। শান্ত’র বেতন ৯ লাখ ১০ হাজার টাকা। নিয়ম অনুয়ায়ী যারা তিন ফরমেটে থাকবেন, তারা একটি ফরমেটে শতভাগ, দ্বিতীয় ফরমেটে ৫০ ভাগ এবং তৃতীয় ফরমেট থেকে ৪০ ভাগ বেতন পাবেন।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের মধ্যে তিন ফরম্যাটেই জায়গা পেয়েছেন ৫ জন। তারা হলেন, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত ও পেসার শরিফুল ইসলাম। আগেই বলা হয়েছে, তাদের প্রত্যেকেই তিন ক্যাটাগরি থেকে বেতন পেলেও সব ক্যাটাগরি থেকে পূর্ণ অর্থ পাবেন না।

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ‘এ’ প্লাস ক্যাটাগরিতে থাকায় টেস্ট থেকে পাবেন সাড়ে ৪ লাখ (শতভাগ) টাকা, ওয়ানডে থেকে ২ লাখ (৫০ শতাংশ) ও টি-টোয়েন্টি থেকে ১ লাখ ৪০ হাজার (৪০ শতাংশ) টাকা। তিন ফরমেটে অধিনায়কত্ব করার জন্য তিনি আরও পাবেন ১ লাখ ২০ হাজার টাকা (প্রতি ফরমেটের জন্য ৪০ হাজার টাকা করে)। সুতরাং শান্ত’র মোট মাসিক বেতন ৯ লাখ ১০ হাজার টাকা।

শান্ত’র পর সবচেয়ে বেশি বেতন পাবেন সাকিব আল হাসান। তার বেতনের পরিমাণ ৭ লাখ ৯০ হাজার টাকা। এক অর্থৈ শান্ত আর সাকিবের বেতন সমান; শান্ত ১ লাখ ২০ হাজার টাকা বেশি পাচ্ছেন অধিনায়কত্বের জন্য। পাঁচ লাখের বেশি বেতন পাবেন আরো পাঁচ জন। তারা হলেন মুশফিকুর রহিম (৬ লাখ ৫০ হাজার), লিটন কুমার দাস (৬ লাখ ৫ হাজার), তাসকিন আহমেদ (৫ লাখ ৭৫ হাজার), মেহেদী হাসান মিরাজ (৫ লাখ ৫০ হাজার) ও শরিফুল ইসলাম (৫ লাখ ৫০ হাজার)।

এখানে ক্রিকেটারদের বেতনের পরিমাণ তুলে ধরা হলো:






আরো পড়ুন