২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

ঝড়বৃষ্টির সময় এসি চালানো কতটা নিরাপদ

ঢাকা বিজনেস ডেস্ক || ১৮ মে, ২০২৪, ০১:০৫ পিএম
ঝড়বৃষ্টির সময়  এসি চালানো কতটা নিরাপদ


চলতি বছরে টানা প্রায় একমাসের তাপদাহে পুড়েছে দেশ। এই সময়ে অনেকেই গরম থেকে স্বস্তি পেটে এসি নিয়েছেন। অন্যদিকে সম্প্রতি সময়ে ঝড়বৃষ্টির কারণে তাপদাহ কমেছে। তবে ঝড়বৃষ্টির কারণে চাইলেও অনেক সময় দরজা জানালা খুলে রাখা যায় না। এতে অনেকসময় ঘর গুমোট হয়ে যায়। এই অবস্থা থেকে মুক্তি পেতে অনেক সময় এসি চালাতে হয়। তবে ঝড়বৃষ্টির সময়ে এসি চালানো ঠিক কিনা এ নিয়ে আছে নানান মতামত। মার্কিন লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট হ্যাভকডটকম।   

বিশ্বের অনেক এসি সংস্থার মতে, ঝড় বৃষ্টির মধ্যে এসি চালালে মেশিন নষ্ট হয়ে যেতে পারে। কারণ এই সময় প্রকৃতির মধ্যে প্রায় ৫ বিলিয়ন অর্থাৎ ৫০০ কোটি জুল পর্যন্ত তড়িৎ উৎপন্ন হতে পারে। এই তড়িৎ এসি মেশিনের মধ্যে প্রবাহিত হলে মুহূর্তের মধ্যে মেশিন নষ্ট হতে পারে।

সার্কিট ব্রেকার থাকলেও কি ভয়

সব যন্ত্রের মতোই এসির মধ্যেও সার্কিট ব্রেকার থাকে। বিশেষজ্ঞরা বলছেন, সার্কিট ব্রেকার থাকলেও এসির মেশিন নষ্ট হয়ে যেতে পারে। এমনকি প্রাণহানিও হতে পারে।  এমনটা হতে পারে যদি ৫০০ কোটি জুল তড়িৎ সার্কিটে প্রবেশ করে তাহলে ব্রেকার কাজ করার আগেই সেটি মেশিনে চলে যেতে পারে। আর তাতে মেশিনে উপর প্রভাব পড়তে পারে ফলস্বরূপ এসি নষ্ট হয়ে বিপদ হতে পারে।  

আর্থিং কি নিরাপদ

ঘরের ইলেকট্রনিক যন্ত্রপাতি বিদ্যুৎ বজ্রপাতের হাত থেকে বাঁচাতে গ্রাউন্ডিং বা আর্থিং করা থাকে। সব নির্মাণেই এই আর্থিংয়ের ব্যবস্থা থাকে। কিন্তু এই আর্থিং থাকলেও এসি মেশিন নষ্ট হতে পারে। কারণ আর্থিং যে সবসময় খুব কার্যকরী হয় তা নয়। নেক সময়ে আর্থিং থাকতেও দুর্ঘটনা ঘটে।

ঝড়বৃষ্টিতে এসি মেশিন নিরাপদ রাখার উপায়

বিশেষজ্ঞদের মতে, ঝড়বৃষ্টি শুরু হওয়ার সঙ্গে এসি মেশিন বন্ধ করা উচিত। খুব বেশি বৃষ্টি হলেও কিছু সময়ের জন্য এয়ার কন্ডিশনার ব্যবহার বন্ধ করে দিতে হবে। কারণ যদি বাইরের মেশিনের ভিতরে খুব বেশি পানি চলে যায়, তাহলে অনেক রকম সমস্যা দেখা দিতে পারে। যদিও এমন ঘটনা কম ঘটে। 



আরো পড়ুন