১৮ মে ২০২৪, শনিবার



নগরায়ণের রোল মডেল বানিয়ে তাক লাগালো ৩ খুদে বিজ্ঞানী!

খুরশিদ জামান কাকন, নীলফামারী || ২০ নভেম্বর, ২০২২, ০৩:৪২ এএম
নগরায়ণের রোল মডেল বানিয়ে তাক লাগালো ৩ খুদে বিজ্ঞানী!


জারিফ, সাইমুন ও নাফিউল। তিনজন খুব ভালো বন্ধু। তারা অষ্টম শ্রেণিতে পড়াশোনা করেন। নগরায়ন নিয়ে তাদের বিস্তর ভাবনা। আর এই ভাবনাগুলোর এবার প্রকাশ ঘটেছে। আধুনিক নগরায়নের ওপর একটি রোল মডেল তৈরি করে জারিফরা সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। 

একটি ছোট্ট শহর কিভাবে সর্বচ্চো সুযোগ-সুবিধার আওতায় আনা যায়? এ নিয়েই তারা প্রদর্শিত করেছেন প্রজেক্ট। আধুনিক দালান-কোঠা, সুশৃঙ্খল অফিস-আদালত, যানজট বিহীন রাস্তাঘাট, কোলাহলমুক্ত হাসপাতাল ও প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা নিরিবিলি লেক এসবই ছিল তাদের নগরায়নের মূল উপাদান। 

দৃশ্যটি আজ শনিবার (১৯ নভেম্বর) নীলফামারীর সৈয়দপুর উপজেলার আল-ফারুক একাডেমির। ইটস হিউম্যানিটি ফাউন্ডেশনের আয়োজনে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হলে ক্ষুদে শিক্ষার্থীরা মেতে উঠে উদ্ভাবনের আনন্দে। এতে সৈয়দপুরের সাতটি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫ জন ক্ষুদে বিজ্ঞানী অংশগ্রহণ করেন।

দিনব্যাপী অনুষ্ঠিত এই মেলায় সৌরজগত, পরিবেশ দূষণ, আধুনিক নগরায়ন ও সবুজ নগরসহ বিভিন্ন বিষয়ের ওপর শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শন করেন। নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের তৈরি এসব প্রজেক্ট পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন ইটস হিউম্যানিটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আদনান হোসেন। 

আধুনিক নগরায়নের ওপর উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শন করে বিজ্ঞান মেলায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন আল-ফারুক একাডেমি। সবুজ নগরের ওপর সময়োপযোগী প্রজেক্ট প্রদর্শন করে রানারআপ নির্বাচিত হয় আইএইচএফ স্কুল। এসময় চ্যাম্পিয়ন ও রানারআপ দলের শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট তুলে দেন অতিথিরা। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার হিসেবে বই, সার্টিফিকেট ও মেডেল প্রদান করা হয়।

মূলত বিশ্ব শিশু দিবস উপলক্ষে কমিউনিটি পার্টনার ইন্টারন্যাশনালের (সিপিআই) সহযোগিতায় প্রতিবছরের ন্যায় এবছরও বিজ্ঞান মেলার আয়োজন করে ইটস হিউম্যানিটি ফাউন্ডেশন। এসময় জনসচেতনতার লক্ষ্যে বৈশ্বিক উষ্ণতার ওপর নাটক পরিবেশন করা হয়। এতে আইএইচএফ স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজ্ঞান নির্ভর জাদু প্রদর্শনের মধ্য দিয়ে এ বছরের মতো বিজ্ঞান মেলার সমাপ্তি ঘোষণা করা হয়।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন