১৮ মে ২০২৪, শনিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

চুলের যত্নে পেঁয়াজ!

ঢাকা বিজনেস ডেস্ক || ০৬ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:৩২ পিএম
চুলের যত্নে পেঁয়াজ!


'চুল সুন্দর তো তুমি সুন্দর'এই কথাটি বিজ্ঞাপনে কমবেশি সবাই দেখেছি। আর কথাটি সত্যিও। কিন্তু বিভিন্ন কারণে চুলের উজ্জ্বলতা কমে যাওয়া যেন সাধারণ সমস্যা। চুলের উজ্জ্বলতা বৃদ্ধি, চুলের বৃদ্ধি, চুল পড়া কমানো, খুশকির সমস্যা দূর করা- সর্বোপরি চুলের পরিচর্যায় পেঁয়াজের রসের ব্যবহার নতুন নয়। প্রাকৃতিক উপাদান হিসেবে পেঁয়াজের ব্যবহার চুলের জন্য উপযোগীও বটে। চুলের নানান সমস্যায় পেঁয়াজের রসের ব্যবহার নিয়ে আমাদের আজকের আয়োজন। 

১.চুল পড়া এই সময়ে একটি সর্বজনীন সমস্যা। নারিকেল তেল ও পেঁয়াজের রসে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান চুল পড়া রোধ করে। ব্যবহারের জন্য দুই টেবিল চামচ পেঁয়াজের রস, দুই টেবিল চামচ নারিকেল তেল ও পাঁচ ফোঁটা টি ট্রি অয়েলে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ মাথার ত্বকে ম্যাসাজ করতে হবে। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিতে হবে। এতে করে চুল পড়া কমবে। 



২. খুশকির সমস্যা আমরা কমবেশি সবাই ভোগ করি। খুশকির সমস্যা দূর করতেও পেঁয়াজের রস কার্যকরী। তিন টেবিল চামচ পেঁয়াজের রস ও দেড় টেবিল চামচ অলিভ অয়েল একসাথে মিশিয়ে মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করে দুই ঘন্টা অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে শ্যাম্পু করে নিতে হবে। খুশকি দূর করায় ব্যবহার করতে পারেন লেবুর রসও। এক টেবিল চামচ পেঁয়াজের রস ও এক টেবিল চামচ লেবুর রস একসাথে মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করে আধা ঘন্টা অপেক্ষা করতে হবে। এরপর হারবাল শ্যাম্পুর সাহায্যে চুল ধুয়ে নিতে হবে।

৩. চুলের বৃদ্ধির জন্য ব্যবহার করুন পেঁয়াজ ও আলুর রসের মিশ্রণ। দুই টেবিল চামচ আলুর রস ও এক টেবিল চামচ পেঁয়াজের রস একসাথে মিশিয়ে মাথার ত্বকে ১০ মিনিট সময় নিয়ে ম্যাসাজ করতে হবে। ম্যাসাজ করা শেষে আধা ঘন্টা অপেক্ষা করে চুল ধুয়ে নিতে হবে। এতে করে ত্বকের কালচেভাবও দূর হবে।

 

৪. চুলের উজ্জ্বলতা বৃদ্ধিতে ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। ব্যবহারের জন্য একটি ডিম ভালোভাবে ফেটিয়ে এতে এক টেবিল চামচ পেঁয়াজের রস, ৩ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি পুরো মাথায় ম্যাসাজ করে শাওয়ার ক্যাপের সাহায্যে পুরো মাথা ঢেকে নিতে হবে। আধা ঘন্টা অপেক্ষা করার পর চুল শ্যাম্পু করে নিতে হবে। 

ঢাকা বিজনেস/এন 



আরো পড়ুন