২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

ঘুম থেকে উঠে নড়তে পারছেন না,যা করবেন

ঢাকা বিজনেস ডেস্ক || ১১ মে, ২০২৪, ০৫:০৫ এএম
ঘুম থেকে উঠে নড়তে পারছেন না,যা করবেন


সকালে ঘুম থেকে উঠার পর থেকেই আবার সেই ব্যস্ত জীবন। কিন্তু একদিন সকালে ঘুম ভাঙার পর দেখলেন পা, মাথা, ঘাড় নাড়াতে পারছেন না তখন ঘটে বিড়ম্বনা।জোর করে নাড়াতে গেলেই মনে হচ্ছে শিরা, উপশিরা, ধমনি, মাংসপেশি বা এ–জাতীয় কিছু একটা ছিঁড়ে যাবে। এ রকম অভিজ্ঞতা আমাদের কমবেশি অনেকেরই হয়েছে। গরমের সময়ে এই সমস্যা আরও বেড়ে যায় বলছেন চিকিৎসকরা।  তাপপ্রবাহের প্রতিক্রিয়ায় মাথাব্যথা, পানিশূন্যতা, দুর্বলতা, হিটস্ট্রোকের পাশাপাশি শরীরে বিভিন্ন বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়। এর মধ্যে একটি মাসল পুল।

কেন হুট করেই মাসল পুল হয় আর গরমেই কেন এই সমস্যা বেড়ে যায় এ বিষয়ে সংবাদমাধ্যমে  কথা বলেছেন মেডিসিন কনসালট্যান্ট ডা. সাইফ হোসেন খান। তিনি বলেন, মাসল পুল এই সমস্যাটা হলে মাংসপেশিতে অস্বস্তি বোধ করবেন সঙ্গে প্রচণ্ড ব্যথা করবে। এ ছাড়া গরমে হিটক্র্যাম্পও হতে পারে। আমরা অনেকেই এই সমস্যাটা হলে ঘাবড়ে যাই আসলে কিছু উপায় এ থেকে মুক্তি পাওয়া যায়।

মাসল পুল হলে করণীয়

ঘুম থেকে উঠে নড়তে না পেরে আতঙ্কিত হয়ে অনেকেই মাংসপেশিকে আগের অবস্থায় আনতে অনেকে টানাটানি করেন।এমন করা যাবে না, বরং এতে মাংসপেশি ছিঁড়ে যাওয়ার বা আঘাতপ্রাপ্ত হওয়ার আশঙ্কা থাকে। শান্ত–স্থিরভাবে অবস্থান করলে আগের অবস্থা ফিরে আসে। 

যেহেতু গরমে পানিশূন্যতা থেকে এটা হয়, তাই প্রচুর পানি ও পানিজাতীয় খাবার খাবেন। লবণের ঘাটতি পূরণে খাওয়ার স্যালাইন খাওয়া যেতে পারে। 

মাংসপেশিতে বরফ দিয়ে বা ঠান্ডা কিছু দিয়ে কোল্ড কম্প্রেশন দিলে টানটান ভাবটা ছুটে যায়। এ ছাড়া মাংসপেশির ওপর চাপ পড়ে এ ধরনের কাজ না করাই ভালো।

গরমে অক্সিজেনের ঘাটতি হলে, পানিশূন্যতা হলে বা লবণের ঘাটতি হলে ও অতিরিক্ত কায়িক শ্রমের পরেও হতে পারে। তাই প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করলে এই গরমে সহজেই মাসল পুল প্রতিরোধ করা সম্ভব। এই সমস্যায় ভয় পাওয়া যাবে না। খুব বেশি সমস্যা হলে চিকিৎসকের কাছে যেতে হবে। 



আরো পড়ুন