২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

খুব সহজেই মাকে খুশি করবেন যে ভাবে

ঢাকা বিজনেস ডেস্ক || ১২ মে, ২০২৪, ০৫:০৫ পিএম
খুব সহজেই মাকে খুশি করবেন যে ভাবে


মায়েরা সারাজীবন সন্তানের জন্য ভাবেন। সন্তানের জন্মের পর থেকেই মায়েরা তাদের নিজেদের কথা ভাবা ভুলে যান। সন্তানের ভালো জন্য তারা হাজারো ত্যাগ করেন হাসি মুখে। আজ মে মাসের দ্বিতীয় রোববার, মা দিবস। বিশেষ এই দিনটি মাকে সম্মান জানানোর তাকে ভালো বাসার। মায়ের জন্য সন্তানের ভালোবাসা সবসময়ের জন্য, তার পরেও আজকের এই বিশেষ দিনটি ক্যালেন্ডারের পাতায় আলাদা করা হয়েছে মাকে সম্মান জানাতে। 

মা ছাড়া এই পুরো পৃথিবী অর্থহীন। মা যেমন সন্তানকে আগলে রাখে সন্তানেরও দায়িত্ব মাকে খুশি রাখা। মা সারাদিন ঘরের হাজারো কাজ করেন বিশেষ এই দিনটি থেকেই ঘরের বিভিন্ন কাজের মাধ্যমে মা কে খুশি করার চেষ্টা করতে পারেন।  

সন্তানকে মানুষ করতে মায়ের অবদান এককথায় অপরিসীম। মায়েদের ঋণ কখনও সন্তানের পক্ষে পরিশোধ করা সম্ভব নয়। তবে আজকের দিনে মাকে কীভাবে খুশি করতে পারেন। এমন কি আজ থেকেই এই কাজগুলো অভ্যাসে পরিণত করতে পারেন। হাজারো ব্যস্ততার মাঝেও মা-বাবাই আমাদের সবচেয়ে বড় দায়িত্ব এটা ভুলে গেলে চলবে না। তবে চলুন জেনে নেওয়া যাক কি করতে পারেন আজ থেকে প্রিয় মায়ের জন্য।   

সকালের শুরু হোক মায়ের সঙ্গে  

আমরা ব্যস্ততায় অনেক সময় না খেয়েই বাসা থেকে বের হয়ে যাই কর্মস্থলের উদ্দেশ্যে। কিংবা অনেক সময় বেলা করে ঘুম থেকে উঠি এতে করে মায়ের সঙ্গে সকালের খাবার খাওয়া হয় না। যে মায়ের জন্য আজ আমরা এখানে সেই মাকেই একা সকালের খাবার খেতে হয়। আজ থেকেই অভ্যাস করতে পারেন সকালের খাবার মায়ের সঙ্গে করার।   

দূরে থেকেও মা্যের কাছে থাকুন 

অনেক সময় কাজ কিংবা পড়াশোনার জন্য মায়ের থেকে দূরে থাকতে হয়। তাই বলে কি আজকের দিনে মায়ের জন্য কিছুই হবে না? একদমী না, দূরে থেকেও মাকে খুশি করতে পারেন।  মায়ের সঙ্গে ফোন দিয়ে কথা বলতে পারেন। অনেক সময় ব্যস্ততায় আমরা নিয়মিত কথা বলতে পারি না মায়ের সঙ্গে। আজ থেকেই এই অভ্যাস বদলে ফেলতে পারেন।  

মায়ের প্রিয় খাবার রান্না

মায়েররা সন্তানের জন্য তাদের পছন্দের খাবারের ভাগ ছেড়ে দেন। নিজের পছন্দ বাদ দিয়ে সন্তানের প্রিয় খাবার তৈরি করেন। আজকের দিনে মায়ের জন্য তার প্রিয় খাবার রান্না করতে পারেন। এমনকি মাঝে মাঝেই মায়ের জন্য রান্না করতে পারেন। এতে করে মা খুশিও হবে আর নিজের জন্য সময় পাবে। 

উপহার দিন

মায়ের পছন্দের কিছু আজ উপহার দিতে পারেন আজ।  নারীরা সাধারণত ফুল পছন্দ করেন তাই মাকে ভুল দিতে পারেন। আর মা দিবস উপলক্ষে দিতে পারেন কার্ড। এছাড়াও শাড়ি, ব্যাগ, সালোয়ার কামিজ কিংবা গহনা দিতে পারেন। কেবল আজকের দিনে নয় আপনার সুবিধা মত মাঝে প্রায় সময় মাকে উপহার দিতে পারেন। 

ঘর সাজান

মা দিবসে ঘর সাজাতে পারেন। মায়েরা ঘর সাজিয়ে রাখেন আজ থেকে মায়ের সঙ্গে এই দায়িত্ব আপনিও পালন করতে পারেন। মায়ের পছন্দের ঘর সাজানোর জিনিসপত্র কিনতে পারেন।মায়ের জন্য একটি বিশেষ পেইন্টিং তৈরি করতে পারেন। এমনকি মায়ের প্রিয় রঙের চাদর কিংবা পর্দা কিনতে পারেন।  

একসঙ্গে সিনেমা 

শেষ কবে মায়ের সঙ্গে সিনেমা দেখেছেন? আজকের দিনে দুজন একসঙ্গে সিনেমা দেখতে পারেন। বাবা ও মাকে সঙ্গে নিয়ে সিনেমা দেখলে দারুণ একটা সময় কাটবে। মায়ের পছন্দের সিনেমা গুলো দেখতে পারেন।    

শপিং

ছোটবেলার সুন্দর স্মৃতির একটা ছিল মায়ের সঙ্গে শপিং। এই বড়বেলায় নিজেদের ব্যস্ততা আর পছন্দের মিশেলে মায়ের সঙ্গে শপিং করা হয় না খুব একটা। আজ মায়ের সঙ্গে শপিং করতে পারেন। যেহেতু গরম চলছে তাই মায়ের জন্য তার পছন্দের আরামদায়ক পোশাক কিনতে পারেন দুজন একসঙ্গে।



আরো পড়ুন