১৮ মে ২০২৪, শনিবার



চিনিতে শুল্ক ছাড়ের মেয়াদ বাড়াতে এনবিআরকে চিঠি দেবে মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার || ১১ মে, ২০২৩, ০৯:০৫ এএম
চিনিতে শুল্ক ছাড়ের মেয়াদ বাড়াতে এনবিআরকে চিঠি দেবে মন্ত্রণালয়


বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, ‌‘চিনি আমদানিতে শুল্ক ছাড়ের মেয়াদ আছে চলতি মে মাস পর্যন্ত। এ মেয়াদ আরও বাড়ানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দেবে বাণিজ্য মন্ত্রণালয়।’ 

বুধবার (১০ মে) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আমদানি করা খাদ্যের মান নিশ্চিতকরণে বিদ্যমান আমদানি নীতি আদেশ-সম্পর্কে অংশীজনদের নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয় সচিবালয়ে। এরপর বাণিজ্য সচিব সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তপন কান্তি ঘোষ বলেন, ‘আন্তর্জাতিক বাজারে চিনির দাম বেড়েছে, বেড়েছে ডলারের দামও। চিনির জন্য শুল্ক ছাড় এখনো বলবৎ রয়েছে। এটা ৩১ মে শেষ হবে। চিনির জন্য শুল্ক ছাড় অব্যাহত রাখতে এনবিআরকে চিঠি দেওয়া হবে। যেহেতু চিনির দাম বেড়েছে, সেহেতু শুল্ক হার আরও কমাতে সুপারিশ করা হবে।’

বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়ে দাম সমন্বয়ের অনুরোধ জানিয়েছে। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে (বিটিটিসি) এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

এদিকে বিটিটিসি এরইমধ্যে খোলা চিনির দাম প্রতি কেজি ১২০ টাকা এবং প্যাকেটজাত চিনির দাম প্রতি কেজি ১২৫ টাকা নির্ধারণের সুপারিশ করেছে। এ দামে চিনি বিক্রির জন্য বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনকে বাণিজ্য মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে জানানো হয়েছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন