২৬ জুন ২০২৪, বুধবার



এবার অ্যামাজন ছাঁটাই করবে ১৮ হাজারেরও বেশি কর্মী

ঢাকা বিজনেস ডেস্ক || ০৫ জানুয়ারী, ২০২৩, ০৭:৩১ পিএম
এবার অ্যামাজন ছাঁটাই করবে ১৮ হাজারেরও বেশি কর্মী


এবার প্রযুক্তি খাতে জায়ান্ট কোম্পানিটি অ্যামাজন ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা খরচ কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ব্রিটিশ গণমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যান্ডি জ্যাসি জানিয়েছেন, যাদের চাকরি যাচ্ছে তাদের আগামী ১৮ জানুয়ারি থেকে জানানো হবে। অ্যামাজনের বর্তমান কর্মীর সংখ্যা  প্রায় ৩ লাখ। সেই হিসাবে ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ফলে প্রায় ৬ শতাংশ কর্মী চাকরিচ্যুত হবেন।  

সিইও বলেন, ‘আমরা কর্মীদের ছাঁটাই বাবদ ক্ষতিপূরণ, অন্তর্বর্তী স্বাস্থ্যবিমা-সুবিধা ও অন্যত্র চাকরির ব্যবস্থা করার মতো সহযোগিতা করছি।’ তিনি আরও বলেন, ‘আমরা অতীতে অনিশ্চিত ও কঠিন অর্থনৈতিক পরিস্থিতি সামাল দিয়েছি। এখনো সেই প্রচেষ্টা চালিয়ে যাবো।’

তবে, কোন এলাকার কর্মীদের ছাঁটাই করা হবে, সে বিষয়ে নির্দিষ্ট  কোনো তথ্য দেননি জ্যাসি। তবে বলেছেন, ‘ইউরোপে প্রযোজ্য কর্মীদের প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ করবে কোম্পানি।’

দুই মাস আগে বার্ষিক ব্যবসা পরিচালনাসংক্রান্ত পর্যালোচনায় অ্যামাজন বলেছিল, কোম্পানিটি ব্যয় কমানোর দিকে মনোনিবেশ করবে। ইতোমধ্যে কর্মী নিয়োগ বন্ধ করে দিয়েছে অ্যামাজন। একইসঙ্গে কয়েকটি গুদাম বড় করার সিদ্ধান্ত থেকেও সরে এসেছে কোম্পানিটি। মহামারীর সময় অতিরিক্ত কর্মী নিয়োগ দেওয়ায় এই সতর্কতা অবলম্বন করে অ্যামাজন। 

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন