১৮ মে ২০২৪, শনিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

যা খাবেন সেহরিতে

ঢাকা বিজনেস ডেস্ক || ২৩ মার্চ, ২০২৩, ০৩:০৩ পিএম
যা খাবেন সেহরিতে


চলে এসেছে রমজান মাস। রমজানে জীবনযাত্রায় অনেকটা পরিবর্তন আসে। সারাদিন যেহেতু না খেয়ে থাকতে হয়, তাই সেহেরিতে খাবারের মানের ওপর একটু আলাদা দৃষ্টি দিতে হয়। 

রমজানে সুস্থ থাকতে ও স্বাস্থ্য ঠিক রাখতে সেহরিতে পরিমিত খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। সেহরিতে সহজপাচ্য ও স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। সেহরিতে কি খেতে পারেন তাই নিয়ে আমাদের আজকের প্রতিবেদন।

১. সেহরিতে ভাতের সঙ্গে সবজি, মাছ অথবা মাংস খেতে পারেন। খাবার তালিকায় রাখতে পারেন দধিও। অনেকে ভাত খাওয়ার পর হালকা চিড়ার সঙ্গে দধি খান। এটি স্বাস্থ্যসম্মত খাবার। এতে পানির তৃষ্ণাও মেটে। 

২. পিপাসা নিবারণ হয়, সেই পরিমাণ পানি নিজের অভ্যাস অনুযায়ী পান করতে হবে। দীর্ঘ সময় অভুক্ত থাকার কারণে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। ইফতারের পর থেকে সেহরি পর্যন্ত অল্প অল্প করে পানি বা অন্যান্য তরল খেয়ে দেহকে আর্দ্র রাখতে হবে। ইফতার থেকে সেহরি পর্যন্ত পর্যায়ক্রমে অন্তত দেড় থেকে দুই লিটার পানি পান করবেন। একসঙ্গে অনেক পানি পান করা যাবে না। 

৩. সেহরিতে লাল ভাতের সঙ্গে সবজি যেমন লাউশাক, মিষ্টিকুমড়া, শসা, পটল, ঝিঙে, কচুশাক, কচু ইত্যাদি খেতে পারেন। সঙ্গে ১-২টি খেজুর খেলে সারাদিনের ক্যালরি পূরণ হবে।

৪. সেহরিতে পান করতে পারেন ডাবের পানি। একটি গ্লাসে ডাবের পানি নিয়ে এতে পরিমাণমতো মধু, লেবুর রস, বিটলবণ আর পুদিনা পাতা ভালো করে মিশিয়ে নিন। এই পানীয় পান করলে গরমেও আপনার শরীর দীর্ঘ সময় ঠান্ডা থাকবে।

৫. ডাবের পানির পরিবর্তে প্রাধান্য দিতে পারেন কমলার রসকেও। তৈরি করতে পারেন সৌদি আরব ও তুরস্কের অতি জনপ্রিয় পানীয় 'লাবান'। এটি তৈরি করতে পারেন লবণ ও চিনি দিয়েই। ২ কাপ টক দইয়ে পরিমাণমতো লবণ আর ১ চা-চামচ চিনি দিয়ে ভালো করে মিশিয়ে এটিকেও রাখতে পারেন সেহরিতে।

৬. সারা দিন শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে এবং শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সেহরিতে রাখতে পারেন রঙিন ফলমূলের সালাদ। খেতে পারেন ওটস। প্রোটিন ও ফাইবারে ভরপুর এটি। ওটস খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। এছাড়া পনির আর সন্দেশকেও সেহরিতে রাখতে পারেন নিশ্চিন্তে।

৭. রাতের খাবারের পর শুকনো ফল খেতে পারেন। যেমন- কাঠবাদাম, পেস্তাবাদাম, খেজুর, আখরোট, শুকনো নারিকেল, কিসমিস। এতে রয়েছে প্রচুর ক্যালরি ও পুষ্টিগুণ।

৮. সেহরি খাওয়ার পর দুধ খেতে পারেন। একটু পানি মিশিয়ে অথবা দুধ-ভাতের সঙ্গে কলা খেতে পারেন। ডায়াবেটিস থাকলে চিনি খাবেন না।

৯. যেসব ফলে প্রচুর পরিমাণ পানি রয়েছে সেগুলো খেলে পানি তৃষ্ণা কম পাবে। দেহের পানিশূন্যতা পূরণে সেহরিতে খেতে পারেন তরমুজ, আপেল কিংবা কমলা।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন