১৯ মে ২০২৪, রবিবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

‘আমরা কুঁড়ি সাহিত্য পুরস্কার’ পেলেন উদয় হাকিম

ঢাকা বিজনেস ডেস্ক || ১৯ ফেব্রুয়ারী, ২০২৪, ১১:০২ এএম
‘আমরা কুঁড়ি সাহিত্য পুরস্কার’ পেলেন উদয় হাকিম


ভ্রমণসাহিত্যে ‘আমরা কুঁড়ি পুরস্কার’ পেলেন বিশিষ্ট ভ্রমণগদ্য লেখক, করপোরেট ব্যক্তিত্ব ও ঢাকা বিজনেস সম্পাদক উদয় হাকিম। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর শিল্পকলা একাডেমিতে জাতীয় শিশু-কিশোর সংগঠন ‘আমরা কুঁড়ি’ আয়োজিত অনুষ্ঠানে তার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

আধুনিক বাংলা সাহিত্যের ভ্রমণ শাখায় শক্তিশালী লেখক মনে করা হয় উদয় হাকিমকে। এ পর্যন্ত তিনি ভ্রমণ বিষয়ে তিনটি বই লিখেছেন। যার সবগুলোই ব্যাপক পাঠকপ্রিয়। ভ্রমণ সাহিত্যে তিনি আধুনিক ধারার সূচনা করেছেন। যা পাঠক আকর্ষণে ব্যাপকভাবে কার্যকরী। উদয় হাকিমের মোট বইয়ের সংখ্যা ১০। পাঠকপ্রিয়তা পেয়েছে তার লেখা সব বই।

তার উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে ‘দার্জিলিঙে বৃষ্টি কালিম্পঙে রোদ’, ‘রহস্যময় আদম পাহাড়’, ‘সুন্দরী জেলেকন্যা ও রহস্যময় গুহা’, ‘হেলিচেয়ার’ এবং ‘ভূতের মহাসমাবেশ’ ইত্যাদি। তার এসব বই কেনা যাবে দেশের যেকোনো বইয়ের লাইব্রেরি থেকে। রকমারি (https://www.rokomari.com/) ওয়েবসাইট থেকেও সংগ্রহ করা যাবে বইগুলো।

উদয় হাকিম বর্তমানে ঢাকা বিজনেস-এর সম্পাদক এবং ভিসতা ইলেক্ট্রনিক্স-এর পরিচালক হিসেবে কর্মরত। তিনি ত্রিবেণী নামে জনপ্রিয় একটি মিউজিক প্রোগ্রামের উপস্থাপক। গান এবং আবৃত্তি তাকে ভীষণভাবে টানে। এর আগে তিনি  ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার’ ও ‘সংশপ্তক পদক’ পেয়েছেন।

আপাদমস্তক ভ্রমণ পিপাসু উদয় হাকিমের জন্ম টাঙ্গাইলে। মাধ্যমিক সেখানেই। ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেন লেখক উদয় হাকমি। প্রথম পেশা সাংবাদিকতা। শুরু হয় ১৯৯৯ সালে প্রথম আলোতে কাজ করার মধ্য দিয়ে। এরপর কাজ করেন চ্যানেল আই, দেশের প্রথম ২৪ ঘণ্টা খবরের চ্যানেল সিএসবি নিউজ এবং কালের কণ্ঠে। করপোরেট জগতে প্রবেশ করেন ২০১০ সালে।



আরো পড়ুন