১৮ মে ২০২৪, শনিবার



হীরা কেনায় ক্রেতাদের সর্তক থাকার আহ্বান বাজুসের

স্টাফ রিপোর্টার || ১৯ ডিসেম্বর, ২০২৩, ০১:১২ এএম
হীরা কেনায় ক্রেতাদের সর্তক থাকার আহ্বান বাজুসের


হীরা বা ডায়মন্ডের অলংকার কেনার ক্ষেত্রে প্রতারণা এড়াতে সারাদেশের ক্রেতাদের সর্তক হওয়ার আহ্বান জানিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন-বাজুস। সোমবার (১৮ ডিসেম্বর)  বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে বাজুস কার্যালয়ে বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং আয়োজিত ‘অলংকার ক্রয়-বিক্রয় ও বিপণন নির্দেশিকা বাস্তবায়নে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় ক্রেতাদের অধিক সতর্ক হওয়ার আহ্বান জানানো হয়।

সংগঠনের পক্ষ থেকে বলা হয়, বাজুসের সদস্য প্রতিষ্ঠান ডায়মন্ড হাউসের নাম ব্যবহার করে রাজধানী ঢাকাসহ দেশের একাধিক স্থানে একটি অসাধু চক্র নিত্য নতুন শো রুম খুলেছে। এসব শো রুমের নাম দেওয়া হচ্ছে ডায়মন্ড হাউস, যা প্রকৃত অর্থে প্রতারণা। বাজুস সদস্য প্রতিষ্ঠান ডায়মন্ড হাউসের শো রুম শুধু রাজধানীর বসুন্ধরা সিটিতে রয়েছে। কিন্তু প্রতারকচক্রের দ্বারা পরিচালিত ভুঁইফোঁড় ডায়মন্ড হাউস নামের শো রুম রাজধানীর পিংক সিটি, ধানমন্ডির মেট্রো শপিং মল, শান্তিনগরের টুইন টাওয়ার, ফরচুন শপিং মল, উত্তরার রাজলক্ষ্মী শপিং কমপ্লেক্স ও চট্টগ্রামসহ বেশ কয়েকটি স্থানে রয়েছে।

বাজুস জানিয়েছে, একটি প্রতারকচক্রের দ্বারা পরিচালিত ভুঁইফোঁড় ডায়মন্ড হাউস নামে শো রুম থেকে ক্রেতারা অলংকার ক্রয় করে প্রতারিত হলে তার দায় বাজুস নেবে না। ভুঁইফোঁড় ডায়মন্ড হাউস নামে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইন-প্রয়োগকারী সংস্থাগুলোকে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে বাজুস।

বাজুসের নির্দেশনায় আরও বলা হয়, বাজুসের নিয়মানুযায়ী সদস্যভুক্ত সকল জুয়েলারি প্রতিষ্ঠানে বাধ্যতামূলক বাজুসের স্টিকার ও হালনাগাদ সনদ শো’রুমের ভিতরে দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে হবে। বাজুসের সদস্যভুক্ত প্রতিষ্ঠানে স্টিকার, সনদ ও আইডি কার্ড প্রদান করা হচ্ছে। কোনও জুয়েলারি প্রতিষ্ঠানের নামের সঙ্গে মিল রেখে সাদৃশ্যপূর্ণ নাম বা নামের পূর্বে-পরে নিউ, দি বা অন্য কিছু বা বিদেশি ব্রান্ডের বিভিন্ন জুয়েলারি প্রতিষ্ঠানের নাম সংযুক্ত করে নতুন কোনও জুয়েলারি প্রতিষ্ঠানের নামকরণ করা যাবে না। অলংকার ক্রয়-বিক্রয় ও বিপণন নির্দেশিকা-২০২৩ অমান্যকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি কঠোর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট দফতর ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে অবহিত করা হবে।



আরো পড়ুন