১৯ মে ২০২৪, রবিবার



অর্থনীতি
প্রিন্ট

ডিএসইতে লেনদেন বাড়লেও সূচক ছিল নিম্নমুখী

মোহাম্মদ তারেকুজ্জামান || ০৪ নভেম্বর, ২০২৩, ০৩:১১ পিএম
ডিএসইতে লেনদেন বাড়লেও সূচক ছিল নিম্নমুখী


সদ্য বিদায়ী সপ্তাহে (২৯ অক্টোবর-২ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অঙ্কে মোট লেনদেন বাড়লেও সূচক ছিল নিম্নমুখী। পাশাপাশি বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ছিল অপরিবর্তিত। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার অঙ্কে মোট লেনদেন বেড়েছে। অধিকাংশ সূচক ছিল ঊর্ধ্বমুখী। ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৯৫ কোটি ২৩ লাখ টাকা। এর আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮৩৫ কোটি ৩০ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ১৯ দশমিক ৬১ শতাংশ। সদ্য বিদায়ী সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ৪৫৮ কোটি টাকা। এক্ষেত্রে লেনদেন কমেছে ৪ দশমিক ৩১ শতাংশ। ডিএসইতে মোট ৪০৩টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যারমধ্যে ২২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিল। ৭০টি কোম্পানির দর বেড়েছে, কমেছে ৭৯টি কোম্পানির। ২৫টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

এদিকে ডিএসই সূত্রে আরো জানা গেছে, গত সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএস৩০ সূচক ছিল ২ হাজার ১৩৫ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১ দশমিক ৮২ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ০৯ শতাংশ কমেছে। ডিএসই প্রধান সূচক গত সপ্তাহের শেষ কার্যদিবসে ছিলো ৬ হাজার ২৭৫ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ৭ দশমিক ৯৩ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ১৩ শতাংশ। 

ডিএসই শরিয়াহ্ সূচক গত সপ্তাহে ছিল ১ হাজার ৩৬২ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৯ পয়েন্ট। এক্ষেত্রে সূচক কমেছে ৩ দশমিক ৩৩ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ২৪ শতাংশ কমেছে। বাজার মূলধন বেড়েছে ০ দশমিক ০৬ শতাংশ।

ডিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে- সমতা হসপিটাল লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লি. ও খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লি.। আর টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে, মোন্নো এগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারি লিমিটেড, প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড ও আমবি ফার্মাসিউটিক্যালস পিএলসি।

এদিকে সিএসইতে টাকার অঙ্কে সদ্য বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৬৫৪ কোটি ২২ লাখ টাকা। এর আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৫৬৩ কোটি ৩৪ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ৯০ কোটি ৮৮ লাখ টাকা। সিএসইতে মোট ২৪৫টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যারমধ্যে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিল। দর বেড়েছে ৬৩ টি কোম্পানির, কমেছে ৫৮টি কোম্পানির এবং ১২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিল।

সদ্য বিদায়ী সপ্তাহে সিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে: আর.এন. স্পিনিং মিলস লিমিটেড, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও হিমাদ্রি লিমিটেড। এবং টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে- তশরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিডি, জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি ও নিয়ালকো অ্যালোয়েস লিমিটেড। গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে সিএসই প্রধান সূচক সিএএসপিআই কমেছে ০ দশমিক ০৭ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ১৯ শতাংশ, সিএসসিএক্স কমেছে ০ দশমিক ০০৭ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে ০ দশমিক ১৮ শতাংশ, সিএসআই সূচক বেড়েছে ০ দশমিক ১৪ শতাংশ এবং সিএসইএসএমইএক্স বেড়েছে ১২ দশমিক ৬৩ শতাংশ।

/ঢাকা বিজনেস/



আরো পড়ুন