২৬ জুন ২০২৪, বুধবার



ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে রাজশাহীর ৩ জেলা

রাজশাহী সংবাদদাতা || ২১ মার্চ, ২০২৩, ১২:০৩ পিএম
ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে রাজশাহীর ৩ জেলা


ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে রাজশাহী বিভাগের ৩ জেলা ও ৩২ উপজেলা। আগামী বুধবার (২২ মার্চ) ভার্চুয়ালি সারাদেশে ভূমিহীন ও গৃহহীনদের ভূমিসহ ঘর প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় চতুর্থ পর্যায়ে ভূমিসহ এই ঘর পাচ্ছে ভূমিহীন ও গৃহহীনরা। সোমবার (২০ মার্চ) দুপুরে নিজ দপ্তরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্।

তিনি বলেন, ‌‘রাজশাহী বিভাগে ‘ক’ শ্রেণির মোট ভূমিহীন ও গৃহহীন পরিবার সংখ্যা ছিল ৩১ হাজার ৯৩০টি। ইতোমধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে ২১ হাজার ৭৬১টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে।’ 

চতুর্থ পর্যায়ে আরও ৮ হাজার ৩১৪টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে রাজশাহীতে ১ হাজার ৪৫১টি, চাঁপাইনবাবগঞ্জে ২৩০টি, নওগাঁয় ১ হাজার ৪৯২টি, নাটোরে ১ হাজার ২৮৯টি, পাবনায় ১ হাজার ৫১৮টি, সিরাজগঞ্জে ৭৮৩টি, বগুড়ায় ১ হাজার ৪১২টি এবং জয়পুরহাটে ১৩৯টি গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে। এর মধ্যে ৭ হাজার ১৪৬টি উপকারভোগীদের প্রদান করা হবে। বাকিগুলো খুব অল্প সময়ের মধ্যে প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান। 

জি এস এম জাফরউল্লাহ্ আরও জানান, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১ম, ২য় এবং ৩য় পর্যায়ে ১০টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। চতুর্থ পর্যায়ে আরও ৩২টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। এ নিয়ে রাজশাহী বিভাগে মোট ভূমিহীন ও গৃহহীন উপজেলা হবে ৪২টি এবং বাকি থাকবে ২৫টি উপজেলা।

এ সময় তিনি বলেন, ‘এরপরও যদি নতুন ভূমিহীন দেখা যায় এবং কারও ঘর ভেঙে যায় তবে পূর্বের সংখ্যার সঙ্গে নতুন করে হালনাগাদ করা হবে।’ 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইমতিয়াজ হোসেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. এ এন এম মঈনুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের পরিচালক মো. এনামুল হক প্রমুখ।

ফেরদৌস/এম



আরো পড়ুন