১৭ জুন ২০২৪, সোমবার



নারী ও শিশুদের স্বাস্থ্যসেবা স্মার্ট করতে যৌথভাবে কাজ করবে ডিজিএফপি-এটুআই

ঢাকা বিজনেস ডেস্ক || ১৩ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম
নারী ও শিশুদের স্বাস্থ্যসেবা স্মার্ট করতে যৌথভাবে কাজ করবে ডিজিএফপি-এটুআই


দেশের নারী ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় ডিজিটাল ইকোসিস্টেম মধ্য দিয়ে স্মার্ট স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে একসঙ্গে কাজ করবে পরিবার পরিকল্পনা অধিদপ্তর (ডিজিএফপি) ও এসপায়ার টু ইনোভেট-এটুআই। বৃহস্পতিবার (১২ অক্টোবর) অধিদপ্তরের কনফারেন্স রুমে উভয় প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) সাহান আরা বানু, এনডিসি ও এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. মামুনুর রশীদ ভূঞা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

চুক্তির আওতায়, নারীদের স্মার্ট স্বাস্থ্য ব্যবস্থা নিশ্চিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে তথ্য-প্রযুক্তিগত ভিত্তিক কারিগরি সহায়তা করবে এটুআই। স্বাস্থ্য সেবার মান উন্নতিকরণ ও তথ্য-উপাত্ত সহজলভ্য করার নিমিত্তে ডিজিএফপি এর ই-এমআইএস সিস্টেমের মানোন্নয়ন করা হবে। গর্ভবতী নারীদের স্বাস্থ্য পর্যবেক্ষণের জন্য ইন্টারনেট অব থিংস (আইওটি), কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও মেশিন লার্নিং’এর মতো প্রযুক্তিসেবা উন্নয়নে সহায়তা করবে এটুআই। এর মাধ্যমে একটি তথ্য-উপাত্ত ভিত্তিক একটি স্মার্ট স্বাস্থ্যব্যবস্থা তৈরি করা হবে। নারী ও শিশুদের জন্য আদর্শ নীতি গ্রহণ ও ই-হেলথ ইকোসিস্টেম তৈরিতে সহযোগিতা করবে এটুআই। 

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) সাহান আরা বানু, এনডিসি বলেন, ‘তথ্য-প্রযুক্তি বিকাশের যুগে ডিজিটাল হেলথ ইকোসিস্টেম ছাড়া দেশে স্মার্ট স্বাস্থ্যসেবা নিশ্চিত করা কঠিন। ইকোসিস্টেমটি তৈরি হলে এর আওতায় নারী ও শিশুদের স্বাস্থ্যগত বৈশিষ্ট্যের রেকর্ড তৈরি হবে। এতে স্বাস্থ্যসেবা প্রাপ্তি আরও সহজলভ্য হবে। এটুআই’এর তথ্যপ্রযুক্তিগত কারিগরি সহায়তার মধ্য দিয়ে আমাদের স্বাস্থ্যসেবাগুলো আরও স্মার্ট, সহজলভ্য, হয়রানিমুক্ত করতে পারবো বলে আশা করছি। ’

অনুষ্ঠানে এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) মো. মামুনুর রশীদ ভূ্ঞা বলেন, ‘নারী ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষার যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তা অর্জনে প্রযুক্তি নির্ভর ও তথ্য-উপাত্ত ভিত্তিক স্বাস্থ্য ব্যবস্থার বিকল্প নেই। স্বাস্থ্য ক্ষেত্রে সরকারের যে সাফল্য তা চতুর্থ শিল্প বিপ্লবের যুগে এগিয়ে নিতে প্রয়োজন স্মার্ট স্বাস্থ্য ব্যবস্থা। ডিজিএফপি’এর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দেশের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবায় একটা বিপ্লব ঘটাতে আমরা সহায়তা করবো। প্রযুক্তির শক্তিকে কাজে লাগানোর মাধ্যমে আমরা স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনার সেবাগুলোকে আরও নাগরিকবান্ধব ও স্মার্ট করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাবো। এই যৌথ উদ্যোগ স্মার্ট স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করবে বলে আশা করছি। ’  

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন