২৬ জুন ২০২৪, বুধবার



লুঙ্গি পরে বিশ্বভ্রমণের স্বপ্নে একঝাঁক বাংলাদেশি শিক্ষার্থী

তাজবীর রহমান তারেক (বেলজিয়াম) || ০৯ জুলাই, ২০২৩, ০১:০৭ পিএম
লুঙ্গি পরে বিশ্বভ্রমণের স্বপ্নে একঝাঁক বাংলাদেশি শিক্ষার্থী


লুঙ্গি বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক। যুগ যুগ ধরেই এই পোশাকের কদর উপমহাদেশের অনেক দেশেই। তবে বর্তমানে বাংলাদেশের অনেক জায়গাতেই এই দেশীয় আরামদায়ক পোশাককে অবজ্ঞা করা হচ্ছে। তাই বেলজিয়ামের ব্রাসেলস এয়ারপোর্ট থেকে সুইজারল্যান্ডের জেনেভা এয়ারপোর্টে আমরা লুঙ্গি পরে ভ্রমণের সিদ্ধান্ত নেই। আর সেই সঙ্গে দেশীয় পোশাক পরে ভ্রমণের অভিজ্ঞতাও অর্জন করি। একে দেশীয় পোশাকের জন্য নীরব প্রতিবাদও বলা যায়।

আমরা ৭ জন বেলজিয়ামের একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছি। হাজার মাইল দূরে থেকে আমাদের দেশ,  দেশের মাটি, দেশীয় খাবারের সঙ্গে দেশীয় পোশাক সব সময় অনুভব করি। ব্রাসেলস এয়ারপোর্ট থেকে সুইজারল্যান্ডে লুঙ্গি পরে ভ্রমণের অভিজ্ঞতা ছিল অসাধারণ। বিমানে বেশ কিছু  মানুষের সঙ্গে কথা হয় আমাদের দেশীয় পোশাক নিয়ে। তাদের কৌতূহল আমাদের পোশাক নিয়ে না থাকলেও তারা  এই পোশাকে  ভ্রমণের কারণ জিজ্ঞাসা করে। আমরা যখন বলি, এটা আমাদের বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক, তখন তারা বিষয়টা খুব পজিটিভলি নেয়। 

আর বাংলাদেশ নিয়ে তাদের জানার আগ্রহ আরও বেড়ে যায়। তবে এই পোশাকে ভ্রমণে কোথাও কোনো সমস্যা বা বাধার সম্মুখীন হতে হয়নি। আমাদের স্বপ্ন দেশীয় পোশাক পরে বিশ্ব জয়ের। নিজের দেশকে যেকোনো ভাবে বিশ্ব দরবারে উপস্থাপন করাটা সত্যিই গর্বের। আমরা সেই কাজটিই করার চেষ্টা করছি আমদের জায়গা থেকে। আমরা চাই দেশ এগিয়ে যাক, সঙ্গে এগিয়ে যাক আমাদের সংস্কৃতি, আমাদের ঐতিহ্য।

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন