১৭ জুন ২০২৪, সোমবার



জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিচ্ছেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক || ১৯ সেপ্টেম্বর, ২০২৩, ০৪:০৯ পিএম
জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিচ্ছেন জেলেনস্কি


জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগ দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

অধিবেশনে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। বিষয়টি নিয়ে আলোকপাত করবেন নেতারা। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে চলমান রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানিয়ে রোস্ট্রামে ভাষণ দেবেন।  

জেলেনস্কি ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভাসহ ভিন্নমতের নেতাদের সঙ্গেও দেখা করতে প্রস্তুত। লুলা দ্য সিলভা এর আগে ইউক্রেনকে যুদ্ধের জন্য দায়ী করেন। একইসঙ্গে কিয়েভকে বিলিয়ন ডলার সামরিক সহায়তাকেও দায়ী করেন।

ইউক্রেনীয় সৈন্যদের চিকিৎসা দেওয়া নিউইয়র্কের একটি হাসপাতাল পরিদর্শনকালে বৈঠক সম্পর্কে জানতে চাইলে জেলেনস্কি বলেন, ‘‘জাতিসংঘ এখনো ‘রুশ সন্ত্রাসীদের জন্য অভয়ারণ্য’। বিশ্বকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে যে, আমরা পুতিনকে থামাতে চাই, না কি বিশ্বযুদ্ধ শুরু করতে চাই।’’ 

এর আগে জেলনস্কি  সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে  জাতিসংঘ সম্মেলনে যোগ না দেওয়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘দ্বিতীয় হিটলার’ বলেও আখ্যায়িত করেন। 

বুধবার (২০ সেপ্টেম্বর) জেলেনস্কি নিরাপত্তা পরিষদে ইউক্রেনের ওপর একটি বিশেষ অধিবেশনেও অংশ নেবেন। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া বাধ্যতামূলক পদক্ষেপের ওপর ভেটো দিতে পারে।

এরদোয়ান মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সাধারণ পরিষদে ভাষণ দেবেন। তিনি উন্নয়নশীল বিশ্বের জন্য একটি প্রধান রুটির বাস্কেট হিসেবে পরিচিত ইউক্রেনকে, কৃষ্ণ সাগরের মধ্য দিয়ে শস্য সরবরাহের রাশিয়ার স্থগিত করা জাতিসংঘ-সমর্থিত ব্যবস্থা পুনরুদ্ধার করার চেষ্টা করছেন।

প্রেসিডেন্ট জো বাইডেন একই দিন সাধারণ পরিষদের অধিবেশনে বক্তৃতা দিবেন। জেলেনস্কি পরে বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে দেখা করার জন্য ওয়াশিংটনে যাবেন।

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন