২৬ জুন ২০২৪, বুধবার



রোববার শপথ নেবেন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক || ০৬ জুন, ২০২৪, ০৫:০৬ পিএম
রোববার শপথ নেবেন নরেন্দ্র মোদি


ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো দায়িত্ব নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। শনিবার (৮ জুন) তার শপথ নেওয়ার কথা থাকলেও তা পেছানো হয়েছে।  শনিবারের পরিবর্তে মোদি পরদিন রোববার সন্ধ্যায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। বৃহস্পতিবার (০৬ জুন) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদন মতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠান রোববার (৯ জুন) সন্ধ্যায় অনুষ্ঠিত হবে। এর আগে শনিবার (৮ জুন) তার শপথের তারিখ নির্ধারণ করা হয়েছিল।

ভারতের লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। কিন্তু বাকি শরিকদের সমর্থনে সরকার গড়ছে এনডিএ। নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী করেই এগিয়ে যেতে চায় জোটটি। 

বুধবার (৫ জুন) নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি জানায়, এনডিএ জোটের বৈঠকে নরেন্দ্র মোদিকে জোটের নেতা নির্বাচন করা হয়েছে। এ হিসেবে নরেন্দ্র মোদি আবারও ভারতের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

ভারতীয় গণমাধ্যম বলছে, বুধবার রাতে বিদায়ী সরকারের প্রধান ও মন্ত্রিপরিষদের সৌজন্যে দেয়া রাষ্ট্রপতির নৈশভোজে যান মোদি ও তার মন্ত্রিপরিষদের সদস্যরা। সেখানে রাষ্ট্রপতিকে সরকার গঠনের দাবি জানিয়ে চিঠি দেয়া হয় এবং রাষ্ট্রপতিও সরকার গঠনের জন্য এনডিএকে আমন্ত্রণ জানান।

এর আগে, বুধবার দুপুরে রাষ্ট্রপতির কাছে মোদি ও তার মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগপত্র জমা দেন। সবকিছু ঠিক থাকলে, জওহরলাল নেহরুর পর মোদিই হতে যাচ্ছেন ভারতের টানা তৃতীয় দফার প্রধানমন্ত্রী।



আরো পড়ুন