১৭ জুন ২০২৪, সোমবার



এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত

ক্রীড়া ডেস্ক || ১৭ সেপ্টেম্বর, ২০২৩, ০৫:০৯ পিএম
এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত


কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে কখনো ফাইনাল হারেনি শ্রীলঙ্কা।  তবে ১৬তম এশিয়া কাপের ফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত।  রেকর্ড অষ্টমবারের মতো এশিয়া কাপের শিরোপা জিতেছে ভারত।

মোহাম্মদ সিরাজের তাণ্ডবে ১৫.২ ওভারে ৫০ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। যা ঘরের মাঠে লংকানদের সর্বনিম্ন ও নিজেদের ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন রানের লজ্জা।জবাবে কোনো উইকেট না হারিয়ে ৬.১ ওভারেই জয় তুলে নেয় ভারত। ১০ উইকেটের জয়ে লঙ্কানদের লজ্জার ষোলকলা উপহার দিয়েছে রোহিত শার্মার দল।

ভারতের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন ঈশান কিষাণ ও শুভমান গিল। শুরু থেকেই লঙ্কানদের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন দুজন। ঈশান ২৩ ও গিল ২৭ রানে অপরাজিত থাকেন।

এর আগে ঘরের মাঠে দিনের শুরুতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। 

মাঠের লড়াই শুরুর আগে বাধা হয়ে আসে বৃষ্টি। শেষ পর্যন্ত নির্ধারিত সময় থেকে ৪০ মিনিট দেরিতে খেলা শুরু হয়। এমন পিচে ভয়ংকর হয়ে ওঠেন মোহাম্মদ সিরাজ। তার বলের সামনে যেন কোনো উত্তরই খুঁজে পাচ্ছিলেন না লঙ্কান ব্যাটাররা।

শুরুটা অবশ্য করেছিলেন জাসপ্রিত বুমরাহ। প্রথম ওভারে রানের খাতা খোলার আগেই কুশল পেরেরাকে সাজঘরে ফেরান তিনি। পরের গল্পটা শুধুই সিরাজের। একে একে ৬ উইকেট শিকার করেন তিনি।

নিজের দ্বিতীয় ওভারেই চার উইকেট শিকার করেন সিরাজ। তার বলে একে একে ফেরেন পাথুম নিশাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয় ডি সিলভা, দাসুন শানাকা ও কুশল মেন্ডিস।

প্রথম পাঁচ উইকেট শিকার করতে সিরাজ নেন মাত্র ১৬ বল। সপ্তম উইকেটে ২১ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন কুশল মেন্ডিস ও দুনিথ ওয়েল্লালাগে। তবে ১৭ রান করা মেন্ডিসকে বোল্ড করে প্রতিরোধ ভাঙেন সিরাজই। 

আক্রমণে এসে শ্রীলংকার অষ্টম উইকেটের পতন ঘটান হার্দিক পান্ডিয়া। ৪০ রানে আট উইকেট হারানো লংকানরা দলীয় অর্ধশতকের দেখা নিয়েই ছিল শঙ্কায়। তবে দুশান হেমন্থার দৃঢ়তায় তা পেরিয়ে যায় তারা।

তবে দলীয় সংগ্রহ ৫০-এর বেশি নিতে পারেনি শ্রীলঙ্কা। ১৬তম ওভারের প্রথম দুই বলে ২ উইকেট শিকার করে লংকানদের কফিনে শেষ পেরেক ঠুকে দেন পান্ডিয়া।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন