১৯ মে ২০২৪, রবিবার



সংসদে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন বিল পাস

ঢাকা বিজনেস ডেস্ক || ১৩ সেপ্টেম্বর, ২০২৩, ০৯:০৯ পিএম
সংসদে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন বিল পাস


জাতীয় সংসদের সাধারণ আসনের প্রার্থীদের জামানতের সঙ্গে সামঞ্জস্য রেখে সংরক্ষিত নারী আসনের জামানতের পরিমাণ বাড়িয়ে সংশোধনী নির্বাচন বিল পাস করা হয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসন নির্বাচন (সংশোধন) বিল ২০২৩ পাস করা হয়ে। এতে জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে। 

 বুধবার সংসদে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কণ্ঠভোটে বিলটি পাস হয়। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

বিলটি পাসের প্রক্রিয়ায় আইনমন্ত্রী বলেন,‘সংবিধান (পঞ্চদশ সংশোধন) আইন, ২০১১ এর ধারা ২৩ এর মাধ্যমে সংবিধানের ৬৫ অনুচ্ছেদের দফা (৩) সংশোধন করে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন সংখ্যা ‘৪৫ থেকে ৫০’ এ উন্নীত করা হয়েছে এবং এরই ধারাবাহিকতায় জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন, ২০০৪ সংশোধন করা প্রয়োজন।

এই বিলে জাতীয় সংসদের সাধারণ আসনের প্রার্থীদের জামানতের সঙ্গে সামঞ্জস্য রেখে সংরক্ষিত মহিলা আসনের প্রার্থীদের জামানতের পরিমাণ ১০ হাজার টাকার পরিবর্তে ২০ হাজার টাকা করা হয়েছে। এ ছাড়া জাতীয় সংসদের সাধারণ আসনে সদস্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ৯০ দিনের সঙ্গে সামঞ্জস্য রেখে সংরক্ষিত মহিলা আসনের সদস্যপদে উপ-নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ৪৫ দিনের পরিবর্তে ৯০ দিন করা হয়েছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন