১৭ জুন ২০২৪, সোমবার



চট্টগ্রাম-কক্সবাজার পরীক্ষামূলক ট্রেন চলবে অক্টোবরে

ঢাকা বিজনেস ডেস্ক || ১৮ সেপ্টেম্বর, ২০২৩, ১০:০৯ পিএম
চট্টগ্রাম-কক্সবাজার পরীক্ষামূলক ট্রেন চলবে অক্টোবরে


চট্টগ্রাম-দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্পের নির্মাণ কাজ বেশিরভাগ শেষ হওয়ায় আগামী মাসে পরীক্ষামূলক ভাবে ট্রেন চলাচল শুরু হবে। ১৫ অক্টোবর পরীক্ষামূলক ভাবে চালানো হবে ট্রেন। প্রকল্প পরিচালক মোহাম্মদ মফিজুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

মোহাম্মদ মফিজুর রহমান বলেন, প্রকল্পের ৮৯ শতাংশের বেশি নির্মাণ কাজ শেষ হয়েছে ও বাকি কাজ আগামী ৬ মাসের মধ্যে শেষ হবে। এ পর্যন্ত ৩৯টি বড় সেতু, ২৪২টি কালভার্টের নির্মাণ কাজ শেষ হয়েছে ও ১০০ কিলোমিটার রেলপথের মধ্যে ৯৫ কিলোমিটার স্থাপনের কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। এছাড়া, সাঙ্গু, মাতামুহুরী ও বাঁখালী নদীর ওপর তিনটি বড় সেতুসহ ৪৩টি ছোট সেতু, ২০১টি কালভার্ট ও ১৪৪টি লেভেল ক্রসিং নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

প্রকল্প পরিচালক বলেন,‘নয়টির মধ্যে ছয়টি রেলস্টেশনের নির্মাণকাজ শেষ হয়েছে ও আরও দুই-তিনটি স্টেশন আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে। বাকি স্টেশনগুলোর কাজ এখন পুরোদমে চলছে। ১০০ কিলোমিটার রুটে সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়া, ডুলাহাজরা, ঈদগাও, রামু, কক্সবাজার সদর, উখিয়া ও গুনদুমসহ মোট নয়টি স্টেশন থাকবে। এই স্টেশনগুলোতে শতভাগ কম্পিউটার-ভিত্তিক ইন্টারলকিং সিগন্যাল সিস্টেম ও একটি সম্পূর্ণ ডিজিটালাইজড টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক থাকবে ’

মফিজুর রহমান বলেন, ‘নতুন রেললাইনটি বন্দও নগরী থেকে পর্যটন শহর কক্সবাজার পর্যন্ত দ্রুত ও নির্বিঘ্ন ট্রেন চলাচল নিশ্চিত করবে।’

উল্লেখ্য, ১৮ হাজার ৩৪ কোটি টাকার প্রকল্প ব্যয়ের মধ্যে মোট ৬ হাজার ৩৪ কোটি টাকা দেশীয় উৎস থেকে মেটানো হচ্ছে ও এশীয় উন্নয়ন ব্যাংক ১২ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে। দুটি চীনা প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়ন করছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন