২৬ জুন ২০২৪, বুধবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

বইমেলায় এলো প্রথমা রায়মণ্ডলের ‘আত্মপরিচয়ের আবর্তে বাঙালি মুসলমান ও এক দ্রোহীর অনুসন্ধান’

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ ফেব্রুয়ারী, ২০২৩, ০৬:৩২ পিএম
বইমেলায় এলো প্রথমা রায়মণ্ডলের ‘আত্মপরিচয়ের আবর্তে বাঙালি মুসলমান ও এক দ্রোহীর অনুসন্ধান’


অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে পশ্চিমবঙ্গের বিশিষ্ট বুদ্ধিজীবী ও শিক্ষাবিদ ড. প্রথমা রায়মণ্ডলের গবেষণাগ্রন্থ  ‘আত্মপরিচয়ের আবর্তে বাঙালি মুসলমান ও এক দ্রোহীর অনুসন্ধান’। বইটির প্রকাশক ‘জাতীয় সাহিত্য প্রকাশ’।

অমর একুশে বইমেলার পাশাপাশি বইটি পাওয়া যাচ্ছে কলকাতা আন্তর্জাতিক পুস্তক মেলায়ও। বাংলাদেশ প্যাভিলিয়নের জাতীয় সাহিত্য প্রকাশের স্টল নম্বর ৪।   

ড. প্রথমা রায়মণ্ডল এই অভিসন্দর্ভে বাঙালি মুসলমানের জাতিসত্তা ও আত্মপরিচয়ের জটিল সমস্যা সমাধানের পথ অনুসন্ধান করেছেন। এই অনুষঙ্গে নৃতাত্ত্বিক, ভাষিক ও রাষ্ট্রীয় বিবেচনায় বাঙালি মুসলমানের  একটি সার্বিক পরিচিতি নির্মাণের জন্য বিশিষ্ট দার্শনিক ও চিন্তাবিদ আহমদ শরীফ টানা চল্লিশ বছর ব্যয় করেছেন। সেই সব বিষয়ও সবিস্তারে বিশ্লেষণ করেছেন তিনি। 


প্রথমা রায়মণ্ডলের জন্ম বাংলাদেশের মাদারীপুর জেলার রাজৈর উপজেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ওসাহিত্যে সান্মানিক  স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কলকাতার বিদ্যাসাগর কলেজ ফর উইমেনের বাংলা বিভাগে দীর্ঘ পঁয়ত্রিশ বছর অধ্যাপনা শেষে তিনি এখন লেখালেখি নিয়ে ব্যস্ত। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে ‘বাংলাদেশের প্রবন্ধ সাহিত্যের গতি-প্রকৃতি’ নামের গবেষণা-অভিসন্দর্ভের জন্য তিনি পিএইচডি এবং ‘আত্মপরিচয়ের আবর্তে বাঙালি মুসলমান’ বিষয়ে উচ্চতর গবেষণা করে ডিলিট উপাধিতে সম্মানিত হয়েছেন।




আরো পড়ুন