১৭ জুন ২০২৪, সোমবার



টক বাড়লো টমেটোর কেজিতে ১০০ টাকা

মোহাম্মদ তারেকুজ্জামান || ১৫ জুলাই, ২০২৩, ০৮:০৭ পিএম
টক বাড়লো টমেটোর কেজিতে ১০০ টাকা


বেশ কয়েকমাস ধরে অস্থির নিত্যপণ্যের বাজার। বেড়েই চলেছে প্রতিটি পণ্যের দাম। তবে স্বস্তি ফিরেছে  ব্রয়লার মুরগির দামে। এক মাসের ব্যবধানে কেজিতে ৩০ টাকা কমে প্রতিকেজি ব্রয়লার বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা দরে। অপরদিকে অস্বাভাবিকভাবে বেড়েছে টমেটোর দাম। ১০০ টাকা বেড়ে প্রতিকেজি টমেটো  বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা দরে। শনিবার (১৫ জুলাই) রাজধানীর কাওরান বাজার, উত্তর বাড্ডা কাঁচা বাজার, শাহজাদপুর দক্ষিণ কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, দুই একটি পণ্যের দাম কমলেও প্রায় সব ধরনের সবজির দাম অপরিবর্তিত রয়েছে। 

এদিন দেশি টমেটো প্রতিকেজি ২৫০ ও ইন্ডিয়ান টমেটো  ৩০০ টাকা দরে বিক্রি হয়েছে। প্রতিকেজি পটল গত সপ্তাহের মতো ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। গোল বেগুন ১০০ টাকা থেকে ১২০ টাকা ও লম্বা বেগুন ৮০ টাকা। প্রতিকেজি উসতা ১০০ টাকা, পেঁপে ৪০ টাকা থেকে ৫০ টাকা, দেশি গাজর প্রতিকেজি ৮০ টাকা, চাইনিজ গাজর ১৪০ টাকা প্রতিকেজি বিক্রি হয়েছে। প্রতিকেজি ধুন্দল ৮০ টাকা, করলা ১০০ টাকা, চিচিংগা ৬০ টাকা, কচুর লতি ৮০ টাকা, পাতাকপি ৬০ টাকা, মুলা ৮০ টাকা, বরবটি ৭০ টাকা থেকে ৮০ টাকা, ঢেড়স ৬০ টাকা থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

উত্তর বাড্ডায় বাজার করতে এসেছেন বেসরকারি চাকুরিজীবি মারুফ। তিনি ঢাকা বিজনেসকে বলেন, একসময় টমেটো মানুষ শখ করে খেতো। এখন সেই টমেটো প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। এটা ভাবা যায়? শুধু টমেটো নয়, প্রায় সব কাঁচাসবজির দাম নিম্নমধ্যবিত্তদের নাগালের বাহিরে চলে যাচ্ছে। 

টমেটোসহ কাঁচাসবজির এতো বেশি দাম কোনভাবেই মেনে নেওয়া যায় না।’

উত্তর বাড্ডার সবজি বিক্রেতা মো. মেহেদী হাসান ঢাকা বিজনেসকে বলেন, ‘তিনদিন আগেও ইন্ডিয়ান টমেটো বিক্রি হয়েছে ২৪০ টাকা প্রতিকেজি। আর এখন বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। মূলত একদিন সরবরাহ কম থাকলেই কাঁচা সবজির দাম বেড়ে যায়। টমেটোর সরবরাহ এখন কম রয়েছে। যার কারণে এর দাম বেড়েছে।’

মাংসের বাজারে অপরিবর্তিত রয়েছে গরুর মাংসের দাম। প্রতিকেজি  বিক্রি হয়েছে ৭৮০ টাকা দরে। প্রতিকেজি  ব্রয়লার বিক্রি হচ্ছে  ১৬০ টাকা থেকে ১৭০ টাকায়। আকারভেদে সোনালী কক বিক্রি হয়েছে ২৬০ টাকা থেকে ৩৫০ টাকায়। হাইব্রিড সোনালী কক বিক্রি হয়েছে ২৪০ টাকা কেজি।

ফার্মের লাল ডিম প্রতিডজনে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩৫ টাকা ও সাদা ডিম প্রতিডজনে বিক্রি হচ্ছে ১২৫ টাকা দরে। 

কাওরান বাজারের মুরগি বিক্রেতা জিয়াউল হক ঢাকা বিজনেসকে বলেন, ‘ব্রয়লার মুরগির সরবরাহ পর্যাপ্ত রয়েছে। ঈদের পরে থেকে দাম কমতে শুরু করেছে।’




আরো পড়ুন