২৬ জুন ২০২৪, বুধবার



টাঙ্গাইলে একদিনে ৪০ ডেঙ্গু রোগী শনাক্ত

টাঙ্গাইল প্রতিনিধি || ৩১ জুলাই, ২০২৩, ১২:০৭ পিএম
টাঙ্গাইলে একদিনে  ৪০ ডেঙ্গু রোগী শনাক্ত


টাঙ্গাইলে ক্রমেই ভয়াবহ রূপ ধারণ করছে ডেঙ্গু জ্বর। সংশ্লিষ্টরা বলছেন, হাসপাতালগুলোতে দ্রুত বাড়ছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে ৪০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এই নিয়ে সোমবার (৩১ জুলাই) সকাল পর্যন্ত জেলায় মোট ৪১৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে এই তথ্য জানা গেছে। 

আক্রান্তরা জেলা শহরের হাসপাতাল ছাড়াও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন। এদিকে ডেঙ্গু জেলা শহরের বাইরে গ্রাম অঞ্চলেও ছড়িয়ে পড়েছে। 

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য বলছে, জেলায় এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৪১৬ জন। এর মধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৩০৪ জন। হাসপাতালে একজন রোগী মৃত্যুবরণ করেছেন।  হাসপাতালগুলোতে চিকিৎসাধীন রয়েছেন ১১২ জন। জেলা শহরের বাইরে উপজেলা পর্যায়ে সবার্ধিক ডেঙ্গু শনাক্ত হয়েছে  নাগরপুর উপজেলায়। নতুন আক্রান্তদের মধ্যে শেখ হাসিনা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি ১৮ জন, টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ২ জন, মির্জাপুরের কুমুদিনী হাসপাতালে ১১ জন, নাগরপুরে ৬ জন, মধুপুরে ২ জন এবং গোপালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১ জন ভর্তি হয়। 

সূত্র আরও জানায়, এর আগে গত ২৮ জুলাই সর্বোচ্চ  ৩৬ জন  জন ডেঙ্গুতে আক্রান্ত হয়।  

সিভিল সার্জন অফিসের এক কর্মকর্তা বলেন, ‘জেলায় ডেঙ্গু রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। চলতি মাসে আরও রোগীর বাড়বে। আক্রান্তদের বেশিরভাগ চলতি জুলাই ও জুন মাসে।’

এ প্রসঙ্গে টাঙ্গাইল জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. খন্দকার সাদেকুর রহমান বলেন, ‘ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি মানুষের ঘরবাড়ি ও আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। জমানো পানি পরিষ্কার রাখতে হবে। যাতে করে ডেঙ্গু বিস্তার করতে না পারে। আক্রান্ত রোগীদের জন্য মশারি টাঙিয়ে আলাদা ব্যবস্থার করা হয়েছে।’

ঢাকা বিজনেস/নোমান/এনই 



আরো পড়ুন