২৬ জুন ২০২৪, বুধবার



সপ্তাহের শুরুতেই পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা বিজনেস ডেস্ক || ০৯ জুন, ২০২৪, ০৪:০৬ পিএম
সপ্তাহের শুরুতেই পুঁজিবাজারে সূচকের বড় পতন


সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনে লেনদেন হয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ৬৫ পয়েন্ট। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই কমেছে লেনদেন।

রোববার (৯ জুন) পুঁজিবাজারে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে রোববার কমেছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৫ দশমিক ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১৭১ দশমিক ৫৬ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ২২ দশমিক ৫২ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১৫ দশমিক ৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৮৩৫ দশমিক ৪৫ পয়েন্ট ও ১ হাজার ১২০ দশমিক ৮২ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৩৫৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৪২ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১৮৪ কোটি ৭০ লাখ টাকা।   

এ ছাড়া রোববার ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৩টি কোম্পানির, কমেছে ৩৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম। এ ছাড়া ফরচুন সুজ, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ই-জেনারেশন লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, রূপালি লাইফ ইন্সুরেন্স, ওরিয়ন ফার্মা ও ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। রোববার সার্বিক সূচক সিএএসপিআই ১০৬ দশমিক ৩৬ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৬৫ দশমিক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ৮৪০ দশমিক ৪৮ পয়েন্টে ও ৮ হাজার ৯২৪ দশমিক ০৯ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ৭ দশমিক ১২ পয়েন্ট ও সিএসআই সূচক ৬ দশমিক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬২ দশমিক ৩৮ পয়েন্টে ও ৯৬৮ দশমিক ৬৮ পয়েন্টে। আর ১২৪ দশমিক ৭২ পয়েন্ট কমেছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১১ হাজার ৩৮৩ দশমিক ৩৭ পয়েন্টে।

সিএসইতে রোববার কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ১০৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৯৩ কোটি ৫০ লাখ টাকা।

সিএসইতে ২১৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ১৫১টির ও অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারদর।



আরো পড়ুন