১৯ মে ২০২৪, রবিবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

রম্য সাহিত্যে পুরস্কার পেলেন শফিক হাসান

ঢাকা বিজনেস ডেস্ক || ৩০ মে, ২০২৩, ০৪:০৫ পিএম
রম্য সাহিত্যে পুরস্কার পেলেন শফিক হাসান


শিশু ও কথা সাহিত্য, গবেষণা, কবিতা, নাট্যকলা, রম্যরচনায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ‘উপমা সাহিত্য পুরস্কার ২০২৩’ অনুষ্ঠিত হয়েছে।  বৃহস্পতিবার (২৫ মে)  রাজধানীর পুরানা পল্টনে আয়োজিত এক আনুষ্ঠানে রম্য সাহিত্যে  পুরস্কার পেয়েছেন তরুণ লেখক শফিক হাসান।  

অনুষ্ঠানে ‘২০২৩ সালে শিশুসাহিত্যে’  পুরস্কার পেয়েছেন নাসরীন মুস্তাফা, নাট্যকলায় আলমগীর মোহাম্মদ রনজু, কথাসাহিত্যের মো. জাকির হোসেন। 

অনুষ্ঠানে পুরস্কৃতদের হাতে ক্রেস্ট, মানপত্র ও উপহারসামগ্রী তুলে দেন অনুষ্ঠানের সভাপতি কবি ড. জাহাঙ্গীর হাবীবউল্লাহ, প্রধান অতিথি কানাডা প্রবাসী লেখক রূমানা চৌধুরী, ‘উপমা’ সাহিত্যপত্রিকা সম্পাদক সৈয়দা নাজমুন নাহার। 

উল্লেখ্য, শফিক হাসান প্রায় দুই যুগ ধরে সাহিত্যের বিভিন্ন শাখায় সক্রিয় রয়েছেন। ইতোপূর্বে তার ৭টি মৌলিক রম্যগল্পগ্রন্থ প্রকাশিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য বইগুলো ‘সবার উপরে ছাগল সত্য, নোমান মামার সমাজসেবা, পাতালের তারকা, ঘরজামাই পর-জামাই, লোকাল ক্যাচাল, এক থাপ্পড়ে দুই মশা, অটোগ্রাফের ফাঁদে ও রম্যগল্পগ্রন্থ কাশির চেয়ে হাসি ভালো অন্যতম।’

এর আগে, ২০২১ সালে কাহারোল, দিনাজপুর থেকে ‘স্মৃতি সংঘ ও সাহিত্য সংসদ’ রম্য সাহিত্যে সংবর্ধনা পেয়েছেন তিনি। শফিক হাসান স্যাটায়ার ম্যাগাজিন ‘উন্মাদ’সহ বিভিন্ন জাতীয় দৈনিকের রম্য আয়োজন, ওয়েব পোর্টাল, লিটল ম্যাগাজিন ও নানা ধরনের সাহিত্যপত্রিকায় নিরবচ্ছিন্নভাবে লিখে আসছেন। ছোটগল্প, ভ্রমণ, সাক্ষাৎকার, জীবন ও কর্ম, শিশুতোষ, গবেষণা, রম্যগল্পসহ সব মিলিয়ে এই তরুণ লেখকের ২১টি বই প্রকাশিত হয়েছে।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন