১৮ মে ২০২৪, শনিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

রূপচর্চায় নারকেল পানি

ঢাকা বিজনেস ডেস্ক || ১৩ এপ্রিল, ২০২৩, ০১:০৪ পিএম
রূপচর্চায় নারকেল পানি


গরমে ডাব বা নারকেলের পানি প্রায় সবাই পান করেন। ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ নারিকেলের পানি রূপচর্চায়ও ব্যবহৃত হয়। প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার ও ময়েশ্চারাইজ করতে নারিকেলের পানি বেশ কার্যকর। এ ছাড়াও এই পানি নিয়মিত পান করলে ভালো থাকে ত্বক ও চুল। চলুন জেনে নেই, রূপচর্চায় নারকেলের পানির ব্যবহার। 

ব্রণ দূর করে

নারকেলের পানিতে অ্যামিনো অ্যাসিড ও ভিটামিন সি থাকে। ব্রণ দূর করতে সাহায্য করে এই উপাদান। নারিকেলের পানির সঙ্গে হলুদ গুঁড়া ও চন্দনের গুঁড়া একসঙ্গে মিশিয়ে পেস্ট বানাতে হবে। না শুকানো পর্যন্ত মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখতে হবে। এরপর পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে করে ব্রণ থেকে মুক্তি মিলবে। 

ত্বক টানটান রাখে

ত্বক টানটান রাখতে ও বলিরেখা দূর করতে চাইলে নারিকেলের পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এতে থাকা এক ধরনের প্রোটিন ত্বকের কোষকে ভালো থাকতে সাহায্য করে। পাশাপাশি ত্বককে রাখে টানটান।

প্রাকৃতিক পরিস্কারক

উজ্জ্বল ত্বক পেতে নারিকেলের পানি দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। নিয়মিত নারিকেলের পানি ব্যবহার করলে ধীরে ধীরে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও সুন্দর।

খুশকি দূর করে

একটি বাটিতে সমান পরিমাণ নারিকেলের পানি ও আপেল সাইডার ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিতে হবে। চুলে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার শেষে এই মিশ্রণটি দিয়ে চুল ধুয়ে নিতে হবে। মিনিটখানেক অপেক্ষা করে পানি দিয়ে চুল ধুয়ে নিতে হবে। এতে খুশকি থেকে মিলবে পরিত্রান।

চুল পড়া কমায়

নারিকেলের পানি শুকনো চুলের গোড়ায় ম্যাসাজ করতে হবে। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়বে । যার ফলে চুল পড়া বন্ধ হবে। চুল দ্রুত লম্বা হবে।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন