১৮ মে ২০২৪, শনিবার



জানা-অজানা
প্রিন্ট

বরফ কেন পানিতে ভাসে

ঢাকা বিজনেস ডেস্ক || ১৩ মার্চ, ২০২৩, ০৭:৩৩ পিএম
বরফ কেন পানিতে ভাসে


একজন মানুষ পানিতে ভেসে থাকতে পারে না। পানিতে লোহা, সূঁচ এগুলোও ডুবে যায়। পুকুরের পাড়ে বসে পানিতে ঢিল তো সবাই ছুড়ে। সেই ইটের টুকরাও কিন্তু তলিয়ে যায় পানিতে। তবে, কাগজের নৌকা কিন্তু ভেসে থাকে। কারণ, কাগজ অনেক পাতলা। খেয়াল করলে দেখা যায়, বরফ পানিতে ভাসে। বরফ হাতে নিলে কিন্তু যথেষ্ট ভারী মনে হয়। তাও বরফ কেন পানিতে ভাসতে পারে না। এর কারণ কখনো ভেবে দেখেছেন? বিজ্ঞান কি বলে? চলুন জেনে নেই, বরফের পানিতে ভাসমান থাকার কারণ। 

পানির ৩টি রূপ থাকে, কঠিন, তরল, বায়বীয়। তরল পানির কঠিন রূপ হলো বরফ। অর্থাৎ, বরফ পানিরই আরেকটি রূপ, পানির তৈরি। পানিতে কোনো বস্তু ফেলে দিলে সেটি কিছু পরিমাণ পানি সরিয়ে নিজের একটি জায়গা দখল করে নেয়। যে পরিমাণ পানি বস্তুটি অপসারণ করে, সেই পরিমাণ পানির ওজন যদি বস্তুটির ওজনের চেয়ে কম হয়, তাহলে বস্তুটি পানিতে ভেসে থাকবে। আর তার উল্টোটা হলে বস্তুটি পানিতে ডুবে যাবে। অর্থাৎ সহজ কথায়, পানি ও বস্তুর মধ্যে যার ওজন বেশি হবে, সেটি ওপরে থাকবে, আর যার ওজন কম হবে সেটি নিচে থাকবে।

আপাতদৃষ্টিতে মনে হয়, বরফ পানির তুলনায় ভারী। কিন্তু না। কোনো বস্তু ভারী কি না, তা নির্ভর করে বস্তুর ঘনত্বের ওপর।

বরফের ঘনত্ব পানির ঘনত্বের চেয়ে কম। শূন্য ডিগ্রিতে পানি জমাট বেঁধে বরফে পরিণত হয়। তখন সেই বরফের পানির ঘনত্ব কমে যায়। কারণ, পানির অণুগুলো আলাদাভাবে না থেকে সমযোজী বন্ধনের মাধ্যমে এরা পরমাণু শেয়ার করে নিয়ে কঠিন বন্ধন তৈরি করে। পরমাণু শেয়ার করার কারণে বরফের ঘনত্ব পানির ঘনত্বের চেয়ে কমে যায়। একটি সহজ উদাহরণ দেওয়া যাক। যদি চার জন মানুষ চারটা আপেল খায়, আর যদি আরও চারজন মানুষ দুটো আপেল ভাগাভাগি করে খায়, তাহলে আপেলের সংখ্যা কোন দলে কম? অবশ্যই দ্বিতীয় দলে। একইভাবে, বরফের বেলায় পরমাণু শেয়ার করার কারণে ঘনত্ব কম হয়। আর পানিতে কোনো শেয়ারিং হয় না বলে ঘনত্ব বেশি থাকে। এতে পানি বরফ নামক কঠিন পদার্থে রূপান্তরিত হওয়ায় এর ঘনত্ব পানির চেয়ে কমে যায়। তাই পানির তৈরি বরফই পানিতে ভাসে। 

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন