২৬ জুন ২০২৪, বুধবার



বিশেষ প্রতিবেদন
প্রিন্ট

চট্টগ্রাম থেকে জাহাজ যাবে মধ্যপ্রাচ্যে: কমবে খরচ, বাঁচবে সময়

মোহাম্মদ শাহাদাত হোসেন, চট্টগ্রাম || ২৭ এপ্রিল, ২০২৩, ০৪:০৪ পিএম
চট্টগ্রাম থেকে জাহাজ যাবে মধ্যপ্রাচ্যে: কমবে খরচ, বাঁচবে সময়


চট্টগ্রাম বন্দর থেকে পণ্য নিয়ে সরাসরি জাহাজ  যাবে মধ্যপ্রাচ্যের জেবল আলি ও আবুধাবি বন্দরে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের মে মাসেই প্রথমবারের মতো নতুন এই রুটে জাহাজ চলাচল শুরু হবে। এর ফলে মধ্যপ্রাচ্যে পণ্য পৌঁছতে সময় লাগবে মাত্র ১৪ দিন। বন্দর কর্তৃপক্ষের  সঙ্গে আলাপকালে এমন তথ্য পাওয়া গেছে।

চট্টগ্রাম বন্দর থেকে বর্তমানে ইতালি, ইংল্যান্ড, রোটারডেম, ডেনমার্ক, পর্তুগালের বন্দরে সরাসরি কন্টেনার জাহাজ চলাচল করছে। এসব রুটে সরাসরি পণ্যবাহী জাহাজ চালুর সুফল পাচ্ছেন আমদানি-রপ্তানিকারকরা। সমুদ্রপথে পণ্য পরিবহনের এ সুযোগ বিশ্বজুড়ে নতুন বাজার সৃষ্টি করবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

বন্দর-সূত্রে জানা গেছে, গত বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হয়েছিল দেশের সমুদ্র বাণিজ্যের ইতিহাসে সরাসরি ইউরোপ রুটে প্রথম যাত্রা। চট্টগ্রাম বন্দর থেকে ৯৫০ কন্টেইনার পণ্য নিয়ে সরাসরি ইতালির উদ্দেশে রওনা দেয় ‘এমভি সোঙ্গা-চিতা’।  দু’সপ্তাহের মধ্যে জাহাজটি ইতালির রেভেনা বন্দরে পৌঁছায়। এরপর গতবছরের ১৯ মে চট্টগ্রাম বন্দর থেকে ইংল্যান্ডের লিভারপুল ও নেদারল্যান্ডসের রটারডাম বন্দরে পণ্য পরিবহনে সরাসরি কনটেইনার জাহাজ সার্ভিস চালু হয়। 

লন্ডনভিত্তিক ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান ‘অলসিস গ্লোবাল লজিস্টিকস’-এ সেবা চালু করে। এর মাধ্যমে ২২ দিনের মধ্যে রপ্তানি পণ্য পৌঁছানো সম্ভব হয়েছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ স্লোভেনিয়া রুটেও সরাসরি শুরু হয় জাহাজ চলাচল।

জানা গেছে, চট্টগ্রামের বিভিন্ন কারখানায় বানানো পণ্য চীন, পর্তুগাল, স্লোভেনিয়া, ইতালি, সিঙ্গাপুর, শ্রীলঙ্কার কলম্বো, মালয়েশিয়া, স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশে ৪৬ শতাংশ পণ্য রপ্তানি হয়। তবে এরমধ্যে চট্টগ্রাম বন্দর থেকে ইতালি, চীন রুটে সরাসরি রপ্তানি পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। আগে ইউরোপের দেশগুলোতে পণ্য পাঠাতে হলে ইউরোপের বিভিন্ন বন্দর ঘুরে যাওয়ার কারণে পণ্য পৌঁছতে একমাসেরও বেশি সময় লাগতো। তবে ইতালি, চীন রুটে বর্তমানে ১৮ থেকে ২০ দিনে পণ্য পাঠানো সম্ভব হচ্ছে। এর কারণে রপ্তানিকারকরা যথাসময়ে পণ্য পাঠাতে পারছেন। বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যে সবজি এবং মৎস্যজাতীয় পণ্য রপ্তানি হয়। পাশাপাশি পোশাক খাতের বিভিন্ন কাঁচামালও আমদানি করা হয় মধ্যপ্রাচ্য থেকে।


বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)  চট্টগ্রামের  সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম  বলেন, ‘চট্টগ্রাম থেকে ইউরোপ-মধ্যপ্রাচ্যের বিভিন্ন রুটে সরাসরি জাহাজ চালু হচ্ছে। এটা আমাদের জন্য সুখবর। আগে বায়ারদের কাছে পণ্য পাঠাতে একমাসেরও বেশি সময় লাগতো।  এখন সরাসরি জাহাজ চালু হওয়ার কারণে সহজে ও দ্রুত সময়ের মধ্যে আমদানিকারকদের কাছে পণ্য পাঠানো সম্ভব হচ্ছে। মোট কথা সময় সংক্রান্ত জটিলতা এখন দূর হচ্ছে। এটা আমাদের ব্যবসায়ীদের জন্য সঠিকভাবে ব্যবসা পরিচালনারও একটি বড় সুযোগ। এ সুযোগকে কাজে লাগিয়ে পোশাক খাতকে আরও এগিয়ে নেওয়ার জন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ বলেন, ‘ভারতে আমাদের অনেক চাহিদা আছে। এই রুট আমাদের জন্য অবশ্যই ভালো হবে। আগে বিভিন্ন ট্রান্সশিপমেন্ট বন্দর হয়ে মধ্যপ্রাচ্যে পণ্য পৌঁছাতে সময় লাগতো ৪০ দিন। সরাসরি রুটটি চালু হলে তা কমে আসবে ১৪ দিনে।’

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, ‘ইউরোপ রুটে সরাসরি জাহাজ চালুর সুফল পাচ্ছেন আমদানি-রপ্তানিকারকরা। এবার চট্টগ্রাম বন্দর থেকে প্রথমবারের মতো মধ্যপ্রাচ্য রুটে জাহাজ চলাচল শুরু হতে যাচ্ছে। এর ফলে আমাদের ব্যবসায়ীদের খরচ অনেকাংশে কমে যাবে। সবচেয়ে বড় কথা বায়াররা যথাসময়ে তাদের পণ্য হাতে পাবেন।’

ঢাকা বিজনেস/এনই



আরো পড়ুন