১৯ মে ২০২৪, রবিবার



জানা-অজানা
প্রিন্ট

টিনের মধ্যে ঢেউ ঢেউ থাকে কেন

ঢাকা বিজনেস ডেস্ক || ০৬ মার্চ, ২০২৩, ০৬:৩৩ পিএম
টিনের মধ্যে ঢেউ ঢেউ থাকে কেন


গ্রাম বাংলার ঐতিহ্যের সঙ্গে মিশে আছে টিনের তৈরি বাড়ি-ঘর। গ্রামাঞ্চলে এখনো টিনের তৈরি ঘর দেখা যায়। কোনো কোনো ঘর সম্পূর্ণ টিনের তৈরি। আবার কোনো ঘরের চাল টিনের তৈরি। ছোটবেলা থেকে টিভির পর্দায় বিজ্ঞাপন দেখে টিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর নামের সঙ্গেও আমরা পরিচিত।   

তবে একটি বিষয় কখনো খেয়াল করেছেন? টিনগুলো সবসময় ঢেউ খেলানো আকৃতিতে তৈরি হয়। সমতল টিন কিন্তু আমরা দেখতে পাই না। ঢেউ আকৃতির টিন দিয়েই বাড়ি-ঘর তৈরি করা হয়, ঘরের চাল দেওয়া হয়। কখনো ভেবেছেন, কেন টিনে সবসময় ঢেউ থাকে? চলুন, জেনে নেই। 

টিন দিয়ে বাড়ি-ঘর সহ নানা ধরনের স্থাপনা তৈরি করা হয়। আর তাই, এসব স্থাপনা ও বাড়ি ঘর মজবুত হওয়া অত্যন্ত জরুরি। বাড়ি ঘর যেন ঝড় বৃষ্টি সহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে টিকে থাকতে পারে সেই বিষয়টি নিশ্চিত করা জরুরি। তাই বাড়ি ঘর তৈরিতে যে সব টিন ব্যবহার করা হচ্ছে তা অবশ্যই মজবুত ও টেকসই হতে হবে। 

টিন যেন মজবুত হয় এবং প্রাকৃতিক দুর্যোগ সহনশীল হয়, সেজন্য টিনকে ঢেউ আকৃতিতে তৈরি করা হয়। কারণ, টিন যদি সমতল হয় তাহলে একক ক্ষেত্রফলের সমপরিমাণ জায়গায় যে পরিমাণ টিন থাকতে পারে তার থেকে দ্বিগুণ পরিমাণ টিন থাকবে ঢেউ আকৃতির টিনে। ঢেউ আকৃতির ফলে স্বল্প পরিমাণ জায়গায় অনেকটুকু টিন থাকে। ফলে বাড়ি ঘর তুলনামূলক মজবুত হয়।

এছাড়াও, ঢেউ খেলানো আকৃতির ফলে টিনের চালের ওপর সূর্যের আলো প্রতিফলিত হয়ে ফিরে যায়। ফলে টিনের ঘর গরমকালে ঠাণ্ডা থাকে। ঢেউ খেলানো টিন দেখতেও সুন্দর। বৃষ্টির দিনে বৃষ্টির পানি টিনে আটকে থাকে না। আর বৃষ্টির পানি পড়ার সময় এলোমেলোভাবে না পড়ে ঢেউ এর মধ্য দিয়ে পড়লে দেখতে সুন্দর লাগে। বাড়ি ঘরের সৌন্দর্য বৃদ্ধি পায়। 

টিনের চাল ঢেউ আকৃতির হওয়ার অন্যতম কারণ হচ্ছে, টিনে পেরেক দেওয়া। ঘর তৈরিতে টিনকে কাঠের সঙ্গে জুড়তে হয়। টিন সমতল হলে পেরেক দেওয়া স্থান দিয়ে পানি প্রবাহ হয়। আর টিন ঢেউ আকৃতির হলে টিনের ঢেউয়ের ওপরের অংশে  পেরেক লাগানো হয়। পানি পাশে দিয়ে চলে যায়। পেরেকের স্থান দিয়ে পানি ঘরের ভেতরে যাবে না। এসব কারণে টিনের চাল ঢেউ খেলানো আকৃতিতে তৈরি করা হয়।

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন