১৭ জুন ২০২৪, সোমবার



পর্দা নামলো বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের

বিনোদন ডেস্ক || ০৪ মার্চ, ২০২৩, ০৪:৩৩ পিএম
পর্দা নামলো বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের


পর্দা নেমেছে ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’এর। শুক্রবার (৩ মার্চ) সন্ধ্যা ৬টায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে অনুষ্ঠিত হয় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আরও উপস্থিত ছিলেন সৈয়দ সালাহউদ্দিন জাকী ও চলচ্চিত্র নির্মাতা মসিহ্উদ্দিন শাকের। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 

‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’-এ সেরা সিনেমার পুরস্কার জিতেছে মুহাম্মদ কাইউমের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’।

এ উৎসবে প্রদর্শিত হয়েছে ৩৬টি সিনেমা। এর মধ্যে ২০১৮ থেকে ২০২২ সালের সমকালীন সিনেমা রয়েছে ২৩টি। এই ২৩ সিনেমার মধ্যে ৩টি ছিল বিশেষ প্রদর্শনী। পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল ২০ টি সিনেমা।

ঢাকাসহ দেশের ৬৪ জেলার শিল্পকলা একাডেমিতে সিনেমাগুলো দেখানো হয়েছে। সমকালীন চলচ্চিত্র, নারী নির্মাতাদের চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, ধ্রুপদি চলচ্চিত্র ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কারপ্রাপ্ত—পাঁচটি ভিন্ন ক্যাটাগরি থেকে সিনেমাগুলো বাছাই করেছে শিল্পকলার নির্বাচন কমিটি।

উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি শুরু হয়োছিল ১৫ দিনব্যাপী ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’। এই উৎসবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ৬৪ জেলার শিল্পকলা একাডেমিতে একযোগে সিনেমাগুলো প্রদর্শন করা হয়। 

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন