১৬ জুন ২০২৪, রবিবার



প্রজনন মৌসুমে অবৈধভাবে কাঁকড়া আহরণের সময় ১৬ জেলে গ্রেপ্তার

বাগেরহাট করেসপন্ডেন্ট || ২৯ ডিসেম্বর, ২০২৩, ১২:১২ পিএম
প্রজনন মৌসুমে  অবৈধভাবে কাঁকড়া আহরণের সময় ১৬ জেলে গ্রেপ্তার


প্রজনন মৌসুমে পূর্ব সুন্দরবনে অবৈধভাবে কাঁকড়া আহরণের সময় ১৬ জেলেকে গ্রেপ্তার করেছে বনরক্ষীরা। বুধবার (২৭ ডিসেম্বর) রাতে শরণখোলা রেঞ্জের কোকিলমনি ফরেষ্ট ক্যাম্পের বড় খাজুরা এলাকা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান এই তথ্য নিশ্চিত করেন।

এ সময় জেলেদের কাছ থেকে একটি ইঞ্জিনচালিত ট্রলার, তিনটি ডিঙি নৌকা, ১৬০টি কাঁকড়া ধরা চারো (বাঁশের তৈরী খাঁচা), ১৭টি পানির কন্টেইনার, ৩৪টি কাঁকড়া রাখা ঝুড়ি, ৫টি দাসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়।

গ্রেপ্তারকৃত জেলেরা হলেন- মহিদুল আকন (৩৮), শওকত শেখ (৫০), তরিকুল ইসলাম (৩০), রাজু শেখ (২২), রবিউল ইসলাম (৩০), তিমির শিকদার (২৩), রিয়াজুল ইসলাম (২৪), নাইম শেখ (২০), মিকাইল শেখ (২৪), জিলানী শেখ (৩৫), সোহাগ হাওলাদার (৩৫), পলাশ খান (৩৩), বাবুল শেখ (৪২), আজাহার আলী (৫২), জুদান শেখ (২৮) ও রবিউল ইসলাম (২৫)। তারা সকলেই বাগেরহাটের রামপাল ও মোংলা উপজেলার বিভিন্ন গ্রামে বলে জানিয়েছে বনবিভাগ।

পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান জানান, জানুয়ারি ও ফেব্রুয়ারি দুই মাস সুন্দরবনে কাঁকড়ার প্রজনন মৌসুম। তাই এই দুই মাস কাঁকড়া আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ। আটক জেলেরা এই নিষিদ্ধ সময়ে কাঁকড়া আহরণের জন্য সুন্দরবনে প্রবেশ করেন। তাদের উপস্থিতি জানতে পেরে স্মার্ট দলের বনরক্ষীরা অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করে।

এসিএফ আরও জানান, কঁকড়ার প্রজননের এই সময় স্মার্ট দলের বিশেষ অভিযান ও বনবিভাগের নিয়মিত টহল আরও জোরদার করা হয়েছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন