২৬ জুন ২০২৪, বুধবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

নতুন এক মাত্রা তরুণ লেখক পুরস্কার পেলেন রফিকুজ্জামান রণি

ঢাকা বিজনেস ডেস্ক || ১৯ জানুয়ারী, ২০২৩, ০৩:৩১ পিএম
নতুন এক মাত্রা তরুণ লেখক পুরস্কার পেলেন রফিকুজ্জামান রণি


‘নতুন এক মাত্রা তরুণ লেখক পুরস্কার ২০২২’ পেলেন কথাসাহিত্যিক রফিকুজ্জামান রণি। ‘চৈতি রাতের কাশফুল’ গল্পগ্রন্থের জন্যে তাকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। সোমবার (১৭ জানুয়ারি) নতুন এক মাত্রা পরিবারের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।  

রফিকুজ্জামান রণি জানান, পুরস্কার হিসেবে প্রদান করা হবে নগদ অর্থ, ক্রেস্ট ও সনদ। ভালো দিনক্ষণ দেখে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে বলে আয়োজক-সূত্রে জানা যায়।

রফিকুজ্জামান রণি ৩০ ডিসেম্বর, ১৯৯২ খ্রিস্টাব্দে চাঁদপুরের কচুয়া উপজেলায় দোঘর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পারিবারিক নাম মোহাম্মদ রফিকুল ইসলাম। বাবার নাম মোহাম্মদ কামরুজ্জামান খোকা, মাতা, লাভলী জামান। বর্তমানে তিনি চর্যাপদ সাহিত্য একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন। 

এর আগে রণি পেয়েছেন জেমকন তরুণ কবিতা পুরস্কার-২০১৯, চাঁদপুর জেলা প্রশাসক পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮, দেশ পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮, ফ্রেন্ডস অব হিউমেনিটি বাংলাদেশ অ্যাডওয়ার্ড-২০২০, এবং মানুষ তরুণ লেখক পুরস্কার-২০১৯, পেন বাংলাদেশ সাহিত্য পুরস্কার-২০২১, নাগরিক বার্তা লেখক সম্মাননা-২০১৯, চাঁদপুর সাহিত্য একাডেমী পুরস্কার-২০১৪, জাতীয় সাহিত্য পরিষদ সম্মাননা-২০১৪, মুন্সীগঞ্জ সাহিত্য পরিষদ সম্মননা-২০২২, ফরিদগঞ্জ লেখক ফোরাম সাহিত্য পদক-২০১৩। 

তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা পাঁচটি: অতল জলের গাঁও-২০২১; ধোঁয়াশার তামাটে রঙ-২০২০; চৈতি রাতের কাশফুল-২০২০; মুঠো জীবনের কেরায়া-২০২০ ও দুই শহরের জানালা-২০১৯।







আরো পড়ুন