২৬ জুন ২০২৪, বুধবার



হিটস্ট্রোকে আক্রান্ত শাহরুখ

বিনোদন ডেস্ক || ২৩ মে, ২০২৪, ০১:০৫ পিএম
হিটস্ট্রোকে আক্রান্ত শাহরুখ


বলিউড তারকা শাহরুখ খান হঠাৎ করেই হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে খবর ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। ভারতীয় সংবাদমাধ্যমে এ খবর উঠে আসতেই উদ্বিগ্ন হয়ে পড়েছেন তার ভক্ত-শুভাকাঙ্ক্ষীরা। তবে সুখবর হচ্ছে আশঙ্কাজনক কোনো পরিস্থিতিতে নেই বলিউড বাদশাহ।

এদিকে তার অসুস্থতার খবরে নতুন করে আলোচনায় উঠে এসেছে হিটস্ট্রোক বিষয়টি। মূলত দীর্ঘসময় প্রচণ্ড গরমে শরীর স্বাভাবিক তাপমাত্রা ধরে রাখতে পারে না। এতে শরীরে তাপমাত্রা ১০৪ ডিগ্রি ফারেনহাইট অতিক্রম করলে তখন হিটস্ট্রোক হয়। এটি খুবই জটিল রোগ। সঠিক সময় ব্যবস্থা না নিলে ব্রেন, হার্ট, কিডনি ও পেশির ভয়াবহ ক্ষতি হয়। এ জন্য প্রথমেই চিকিৎসার জন্য পদক্ষেপ নিতে হয়। ভারতীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে এ সংক্রান্ত ব্যাপারে কথা বলেছেন কলকাতা শহরের বিশিষ্ট মেডিসিনের চিকিৎসক ডা. রুদ্রজিৎ পাল। এবার তাহলে হিটস্ট্রোক সম্পর্কে জেনে নেয়া যাক।

হিটস্ট্রোক কেন হয়: দীর্ঘসময় রোদে থাকার ফলে হিটস্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে। আবার রোদ ছাড়া কোনো বদ্ধ ঘরে অবস্থান, অত্যধিক তাপমাত্রায় থাকা বা বেশি তাপ রয়েছে এমন কারখানায় কাজ করলে, তীব্র গরমে শরীর চর্চা বা কাজ করলেও হিটস্ট্রোক হওয়ার আশঙ্কা থাকে। এটি যেকোনো বয়সের মানুষেরই হতে পারে। তবে সাধারণত প্রাপ্তবয়স্ক মানুষের ক্ষেত্রে এটি একটু বেশিই দেখা দেয়। এ জন্য বয়স বৃদ্ধির সঙ্গে হিটস্ট্রোক নিয়ে সচেতন হওয়া জরুরি।

যেসব লক্ষণে সতর্ক হওয়া উচিত: শরীর বেশি গরম হলে, প্রচুর ঘাম বের হলে, মাথা ঘোরা, চোখে ঝাপসা দেখা, শ্বাস বেড়ে যাওয়া ও হৃৎস্পন্দন বেড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিলে সচেতন হতে হবে।

গ্রীষ্মের এই তীব্র গরমে এ ধরনের কোনো লক্ষণ দেখা দিলে তাৎক্ষণিক ঠান্ডা জায়গায় বসতে হবে। প্রচুর পরিমাণ পানি এবং ওআরএস পান করতে হবে। এরপরও যদি শরীর স্বাভাবিকের দিকে না যায়, তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

রোগ প্রতিরোধে করণীয়: তীব্র গরমে বা তাপের সময় খুব বেশি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া যাবে না। কোনো প্রয়োজনে বের হলেও মাথায় টুপি বা ছাতা রাখুন। ঢিলেঢালা পোশাক পরুন, সুতি কাপড়ের হলে উত্তম। বাইরে বের হওয়ার সময় সঙ্গে যথেষ্ট পরিমাণ পানি রাখুন। সঙ্গে ওআরএস এবং ডাবের পানিও রাখতে পারেন। আর অ্যালকোহলের মতো পানীয় এড়িয়ে চলুন।



আরো পড়ুন