১৬ জুন ২০২৪, রবিবার



হজের শেষ ফ্লাইট আজ

স্টাফ রিপোর্টার || ২৪ জুন, ২০২৩, ১২:০৬ পিএম
হজের শেষ ফ্লাইট আজ


চলতি বছর হজ পালনের উদ্দেশে এখন পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ৪৬৮ হজযাত্রী সৌদি পৌঁছেছেন। আজ (২৪ জুন) শেষ ফ্লাইটে সৌদিতে বাকি হজযাত্রীরা পৌঁছবেন। সৌদি আরবের ‘সৌদিয়া’ ও ‘ফ্লাইনাস’ এয়ারলাইন্সের ফ্লাইটে যাবেন ৩ হাজার ৮৫৭জন। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু হবে ফ্লাইট, শেষ ফ্লাইট রাত ১টা ৫০ মিনিটে ঢাকা ছাড়বে। পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২৭ জুন।

শনিবার (২৪ জুন) হজ পোর্টাল থেকে জানা যায়, এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৩২১ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৯ হাজার ১৪৭ জন সৌদি পৌঁছেছেন।

এদিকে, হজে গিয়ে এখন পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ২০ জন পুরুষ এবং ৩ জন নারী।

আগামীকাল (২৫ জুন) থেকে লাব্বাইক ধ্বনিতে মুখরিত হচ্ছে কাবা চত্বর। বিশ্বের নানা প্রান্তের মুসলমানরা হাজির হয়েছেন মক্কায়। কালই পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শুরু করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। এদিন ভোরে মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে হজের মূল কার্যক্রম শুরু হবে। তারপর শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা। এ বছর ১৬০ দেশের ২০ লক্ষাধিক মুসলমান হজ পালন করবেন।

সৌদিতে এ বছর ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। পরের দিন ২৮ জুন সেখানে ঈদুল আজহা। আর বাংলাদেশে ঈদুল আজহা ২৯ জুন। এবার বিশ্বের ১৬০ দেশের ২০ লাখের অধিক মানুষ পবিত্র হজ পালন করবেন বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়া।

তিনি বলেন, রোববার থেকে বিশ্বের লাখো মুসলিমের ‘লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হবে মক্কা। এ বছর ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী হজ যাত্রীদের সেবা দেবেন। হজ পালনে আল্লাহর অতিথিদের সব ধরনের সহযোগিতা করতে সরকার ও সৌদির জনগণ অংশ নেবে।

বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২২ হাজার ৫৫৮ জন হজে যাবেন। তাদের মধ্যে শুক্রবার দিবাগত রাত ১টা ৫৯ মিনিট পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ৪৬৮ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৩২১ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৯ হাজার ১৪৭ জন।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন