১৮ মে ২০২৪, শনিবার



৪ উইকেটে হারলো টাইগাররা

ক্রীড়া ডেস্ক || ০৯ ডিসেম্বর, ২০২৩, ০৩:১২ পিএম
৪ উইকেটে হারলো টাইগাররা


সিলেটে সিরিজের প্রথম টেস্ট জয়ের পর দ্বিতয়ি টেস্ট জয়ের স্বপ্ন নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে মিরপুরে মাঠে নেমেছিল বাংলাদেশ। মাথার ওপরে কালো মেঘ নিয়েই ঢাকা টেস্টের প্রথম দিন কাটিয়ে দেয় দুদল। তবে দ্বিতীয় দিন বৃষ্টিতে ভেস্তে যায় খেলা। ম্যাচের তৃতীয় দিনে কিউইদের অল্পতেই আটকে দেয় টাইগাররা। চতুর্থ দিন ব্যাটিং বিপর্যয়ে ১৪৪ রানে অলআউট হয় বাংলাদেশ।তাতেই কিউইদের বিপক্ষে টেস্ট ফরম্যাটে সিরিজ জয়ের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসে স্বাগতিকদের।

শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টাইগারদের দেওয়া ১৩৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে নিউজিল্যান্ড। এতে সিরিজ ১-১ এ ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে শান্ত বাহিনীকে।

ম্যাচের চতুর্থ ইনিংসে ফিলিপস আর স্যান্টনারের ৭০ রানের জুটিই বাংলাদেশের পরাজয়ের মূল কারণ। অথচ ৬৯ রানেই ৫ উইকেট ছিল না নিউজিল্যান্ডের। শেষ পর্যন্ত ৪০ রানে ফিলিপস আর ৩৫ রানে অপরাজিত থেকে বিজয়ীর বেশে মাঠ ছেড়েছে তারা।

এর আগে এই ম্যাচে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ঘরের মাঠে নিজের পায়ে নিজেরাই কুড়াল মেরেছে। দ্রুত রান তুলতে গিয়ে একের পর এক উইকেট বিলিয়ে দিয়েছেন। পিচে বল প্রচুর টার্ন করলেও সেভাবে সর্তক হয়ে খেলেনি বাংলাদেশের ব্যাটাররা। ফলে মাত্র ১৪৪ রানে গুটিয়ে বাংলাদেশের সম্ভাবনাময়ী ইনিংস।

অল্প পুঁজি নিয়ে লড়াইয়ে ছিল বাংলাদেশ। ৩৩ রানেই ৩ গুরুত্বপূর্ণ ব্যাটার ডেভন কনওয়ে, কেন উইলিয়ামসন আর হেনরি নিকোলসকে ফিরিয়েছিল বাংলাদেশ। এরপর দলীয় স্কোর ৫১ রানে নিতে আরও দুটি উইকেট হারায় নিউজিল্যান্ড।

এরপর বাইশ গজে নিজেদের মেলে ধরার আগেই সাজঘরের পথ ধরেছেন হেনরি নিকোলস (৩)। এরপরই ফিরে যান টম ব্লান্ডেল ও ড্যারিল মিচেল।

নিয়মিত বিরতিতে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে কিউইরা। তবে স্যান্টনারের সঙ্গে ৭০ রানের জুটি গড়েন গ্লেন ফিলিপস। এ জুটির ব্যাটেই জয়ের বন্দরে পৌঁছে যায় টিম সাউদির দল। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন মেহেদী হাসান মিরাজ।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন