১৯ মে ২০২৪, রবিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

আনারসের যত উপকারিতা

ঢাকা বিজনেস ডেস্ক || ২৫ ডিসেম্বর, ২০২৩, ১১:১২ এএম
আনারসের যত উপকারিতা


আনারসকে আগে মৌসুমী ফল হিসেবে ধরা হতো। কিন্তু এখন সারা বছরই পাওয়া যায় টক স্বাদের এই ফল। খেতে টক হলেও হাজার গুণে ভরা আনারস। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এটি।

আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। এ সব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে। শুধু কী তাই আরও আছে অনেক উপকারিতা। 

হজমে সহায়তা করে: আমাদের দেহের হজমশক্তি বৃদ্ধি করতে এটি খুব ভালো কাজ করে। আনারসে রয়েছে ব্রোমেলিন যা আমাদের হজমশক্তিকে অনেক উন্নত করে।

ওজন কমায়: আনারসে প্রচুর ফাইবার রয়েছে এবং অনেক কম ফ্যাট। সকালের যে সময়ে ফলমূল খাওয়া হয় সে সময় আনারস এবং সালাদে আনারস ব্যবহার অথবা আনারসের জুস অনেক বেশি স্বাস্থ্যকর। এটি খেলে ওজনও কমে।

রোগব্যাধি দূর: আনারোগব্যাধি দূর:স গলা ব্যথা, সাইনোসাইটিসজাতীয় রোগের জন্য বেশ উপকারী। এতে রয়েছে প্রচুর ক্যালরি, যা আমাদের শক্তি জোগায়। গবেষণায় দেখা গেছে, আনারস এই অসুখগুলোর বিরুদ্ধে লড়াই করে।

দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহয়তা করে আনারস। আবার আনারস ক্ষুধাবর্ধক হিসেবে কাজ করে। যে কোনো অসুস্থতার পরে মুখে রুচির জন্য আনারস খাওয়া যেতে পারে।

দাঁতের সুরক্ষা: আনারস খেলে ভালো থাকবে আপনার দাঁত। এতে আছে ক্যালসিয়াম। ক্যালসিয়াম দাঁতের জন্য উপকারী।

রক্ত পরিষ্কার: আনারস রক্ত পরিষ্কার করে হৃৎপিণ্ডকে কাজ করতে সাহায্য করে। হৃৎপিণ্ড আমাদের শরীরে অক্সিজেনযুক্ত রক্ত সরবরাহ করে।

ক্যান্সার প্রতিরোধ করে: আনারসের যৌগগুলি অক্সিডেটিভ স্ট্রেস কমায়। এটি ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করে।

চোখ ভালো রাখে: আনারস ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে। এ রোগটি আমাদের চোখের রেটিনা নষ্ট করে দেয় এবং আমরা ধীরে ধীরে অন্ধ হয়ে যাই। আনারসে রয়েছে বেটা ক্যারোটিন। প্রতিদিন আনারস খেলে এ রোগ হওয়ার সম্ভাবনা ৩০ শতাংশ পর্যন্ত কমে যায়।




আরো পড়ুন