১৯ মে ২০২৪, রবিবার



লোহিত সাগরে চলাচল বন্ধ করলো বিশ্বের বৃহৎ শিপিং কোম্পানি মেয়ার্স্ক

ঢাকা বিজনেস ডেস্ক || ১৬ ডিসেম্বর, ২০২৩, ০১:১২ পিএম
লোহিত সাগরে চলাচল বন্ধ করলো বিশ্বের বৃহৎ শিপিং কোম্পানি মেয়ার্স্ক


লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে বিশ্বের অন্যতম ও ডেনমার্কের শিপিং কোম্পানি মেয়ার্স্ক। হুথি-নিয়ন্ত্রিত ইয়েমেন থেকে জাহাজে হামলার কারণে শিপিং জায়ান্ট মেয়ার্স্ক লোহিত সাগর এড়িয়ে চলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

শুক্রবার লোহিত সাগরে বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের ইরান-সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী হুতিদের হামলার পর ড্যানিশ শিপিং কোম্পানি এমন সিদ্ধান্ত জানালো। এটি তেল ও জ্বালানির চালান নিয়ে যাওয়ার জন্য লোহিত সাগর বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জাহাজ চলাচল পথ।

কোম্পানিটি জানিয়েছে, বৃহস্পতিবার তাদের মেয়ার্স্ক জিব্রালটার কন্টেইনার জাহাজ বাব- আল-মান্দেব প্রণালীতে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হতে হতে বেঁচে গেছে ও শুক্রবার আরেকটি কন্টেইনার জাহাজ হামলার নিশানা হয়েছে। এ ঘটনার পর ওই অঞ্চলে মেয়ার্স্কের সব জাহাজকেই বাব-আল-মান্দেব প্রণালী পাড়ি দিতে নিষেধ করেছে তারা। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যাত্রা বন্ধ রাখতে বলা হয়েছে।

সম্প্রতি  ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার জেরে লোহিত সাগরে আরও দুই বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের ক্ষমতাসীন হুতি গোষ্ঠী।

শুক্রবার এসব হামলা চালানো হয়। হুতিদের সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারিয়া জানিয়েছেন, জাহাজ দু’টি ইসরায়েলে যাচ্ছিল।

এক বিবৃতিতে তিনি বলেন, “ইয়েমেনের সশস্ত্র বাহিনীর মেরিন সেনারা এমএসসি আলানিয়া ও এমএসসি পালেসিয়াম নামের দু’টি জাহাজের বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়েছে। জাহাজ দু’টি ইসরায়েলি বন্দরের দিকে যাচ্ছিল। দুটি মেরিন রকেট দিয়ে জাহাজ দু’টিতে আঘাত হানা হয়েছে। “ইয়েমেনের মেরিন বাহিনীর ডাকে ও কড়া হুঁশিয়ারি বার্তায় সাড়া না দেওয়ায় সেগুলোকে লক্ষ্যস্থল করা হয়।” 

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা দু’টি হামলা হয়েছে বলে নিশ্চিত করে জানিয়েছেন, হামলায় জাহাজগুলোতে আগুন ধরে যায়। তবে হুতিরা যে দু’টি নাম বলেছে তাদের একটি আক্রান্ত জাহাজগুলোর মধ্যে নেই বলে জানিয়েছেন তিনি। 

লোহিত সাগরের জাহাজ চলাচলের জলপথে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক আছে বিবেচনায় বিভিন্ন বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে হুতিরা। তারা তাদের সীমান্ত থেকে হাজার কিলোমিটার দূরে ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলাও চালিয়েছে।

প্রসঙ্গত, বাব-আল-মান্দেব লোহিত সাগর ও এডেন উপসাগরকে সংযোগকারী ২০ মাইল চওড়া একটি প্রণালী। এটি ‘গেট অব টিয়ারস’ নামেও পরিচিত। আরব উপদ্বীপের ইয়েমেন এবং আফ্রিকা উপকূলের জিবুতি ও ইরিত্রিয়ার মধ্যে এই প্রণালী অবস্থিত।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, এই রুটে জাহাজ দক্ষিণ দিক থেকে সুয়েজ খালে পৌঁছতে পারে। এটি একটি প্রধান জাহাজ চলাচল পথ। এ পথ দিয়ে জাহাজ যেতে না পারলে জাহাজগুলোকে অনেক ঘুরপথে গন্তব্যে পৌঁছতে হবে। এতে বাড়বে পরিবহণ ব্যয়

লোহিত সাগরের রুটে প্রতিবছর প্রায় ১৭ হাজার জাহাজ চলাচল করে ও এ পথে বিশ্বের ১০ শতাংশ বাণিজ্য হয়। ভারত মহাসাগর অভিমুখী কিংবা সেখান থেকে আসা যে কোনও জাহাজকে সুয়েজ খাল পাড়ি দিতে হলে এপথে আসতেই হয়।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন