১৮ মে ২০২৪, শনিবার



রামপাল বিদ্যুৎকেন্দ্র আবারও উৎপাদনে

বাগেরহাট প্রতিনিধি || ১০ নভেম্বর, ২০২৩, ১২:১১ পিএম
রামপাল বিদ্যুৎকেন্দ্র আবারও উৎপাদনে


যান্ত্রিক ত্রুটির কারণে গত দশ মাসে ৮ বার বন্ধ হওয়া রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের উৎপাদন আবারও  শুরু হয়েছে। বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে প্রথম ইউনিটের উৎপাদন শুরু হয়েছে। বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. আনোয়ার উল আজীম এই তথ্য নিশ্চিত করেছেন।

এই কর্মকর্তা আরও জানান, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে উৎপাদিত ৪৮০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। এর আগে, গত ৫ নভেম্বর সকাল সারে ৬টার দিকে যান্ত্রিক ত্রুটির কারণে দুটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। তিনি আরও জানান, খুব দ্রুত দুটি ইউনিটের উৎপাদন স্বাভাবিক পর্যায়ে হবে।

উল্লেখ্য, গত বছরের ১৭ ডিসেম্বর উৎপাদন শুরুর পর প্রথম ১৪ জানুয়ারি, এরপর ১৫ এপ্রিল, ২৩ এপ্রিল, ৩০ জুন, ১৬ জুলাই ৩০ জুলাই, ১৫ সেপ্টেম্বর ও সর্বশেষ ৫ নভেম্বর বন্ধ হয় এই বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন।

ভারত ও বাংলাদেশের যৌথ অর্থায়নে বাগেরহাটের রামপালে ৯১৫ একর জমিতে ১ হাজার ৩২০ মেগাওয়াটের কয়লানির্ভর কেন্দ্রটি গড়ে তোলা হয়। কাগজপত্রে এর নাম মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট। কয়লানির্ভর এই বিদ্যুৎকেন্দ্রে দুটি ইউনিট আছে, যার প্রতিটি ৬৬০ মেগাওয়াটের। এরমধ্যে একটি ইউনিটে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয় ২০২২ সালের ১৭ ডিসেম্বর এবং দ্বিতীয় ইউনিটে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয় ২০২৩ সালের ২৪ অক্টোবর সকালে।

ঢাকা বিজনেস/বাপ্পা/এনই/ 



আরো পড়ুন